• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী

চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০২:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।

শৈশবে তিনি রেল স্টেশনে চা বিক্রি করতেন। পরে রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) এর মাধ্যমে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ২০১৪ সালে তিনি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের ১৫তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এতোক্ষণে হয়তো ঠিকই ধরতে পেরেছেন, তিনি কে। বলছি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদার দাস মোদীর কথা।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের মেহসানা জেলার উনঝা শহরে অবহেলিত গাঞ্চি সম্প্রদায়ে মোদীর জন্ম। তার বাবা ছিলেন চা বিক্রেতা। ছয় ভাইবোনের মধ্যে মোদী ছিলেন তৃতীয়। বাবাকে সাহায্য করতে শৈশবে তিনি আহমেদাবাদের ভাদনগর রেলস্টেশনের ক্যান্টিনে চা বিক্রি করতেন। এক সময় গুজরাট রোড ট্রান্সপোর্ট অথরিটির ক্যান্টিন বয় হিসেবেও কাজ করেছেন।

আট বছর বয়স থেকেই একজন স্বেচ্ছাসেবী হিসেবে রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) এর সাথে যুক্ত ছিলেন তিনি। ভারতের প্রাকৃতিক সৌন্দর্য এবং বিচিত্র সংস্কৃতি উপভোগ করতে ১৯৬৭ সালে ১৭ বছর বয়সে একবার তিনি বাড়ি ছেড়ে চলে যান।

অবশ্য দুই বছর পরেই ১৯৭১ সালে বাড়ি ফিরে আসেন এবং আরএসএস এর প্রচারক হিসেবে রাজনীতিতে পা রাখেন। ১৯৭৫-৭৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা জারি করলে মোদী আন্ডারগ্রাউন্ডে চলে যান এবং সরকার বিরোধী প্রচারণায় ভূমিকা রাখেন। এসময়ই মোদীর সাংগঠনিক দক্ষতা এবং নেতৃত্বের বহিঃপ্রকাশ ঘটে।

১৯৮৫ সালে তিনি বিজেপিতে যোগ দেন এবং ১৯৮৭ সালে এর গুজরাট শাখার সেক্রেটারি নির্বাচিত হন। ১৯৯৫ সালে মোদী চমক দেখান যখন ১২১টি আসনে বিজয়ী হয়ে গুজরাটে সরকার গঠন করে বিজেপি। এ নির্বাচনে জয়ের পেছনে বড় অবদান রাখেন মোদী।

ফলস্বরূপ ১৯৯৮ সালে তিনি কেন্দ্রীয় বিজেপির জেনারেল সেক্রেটারী নিযুক্ত হন এবং দিল্লি চলে যান। ২০০১ সালে কাশুভাই প্যাটেল পদত্যাগ করলে মোদীর কপাল খুলে যায় এবং গুজরাটের মুখ্যমন্ত্রী নিযুক্ত হন।

২০০২ সালে গুজরাটে স্বাধীন ভারতের সবচেয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গায় ১২শতাধিক লোক নিহত হয়। মোদির বিরুদ্ধে এ ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগ উঠে এবং এ নিয়ে তিনি কঠোর সমালোচিত হন। অবশ্য পরে সুপ্রিম কোর্ট তাকে এই অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিল।

পরবর্তীতে এ ঘটনাকেই পুঁজি করে মোদি নতুন চাল চালেন। গুজরাট দাঙ্গার পক্ষে সাফাই গেয়ে এবং হিন্দুত্ববাদের দোহাই দিয়ে পরবর্তী তিন দফা তিনি গুজরাট নির্বাচনে জয় পান।

২০০৭ সালের পর তিনি নিজেকে একজন সর্বভারতীয় নেতা হিসেবে তুলে ধরতে মাঠে নামেন। তার সময়ে গুজরাটে ব্যাপক উন্নয়ন এবং অগ্রগতি হয়েছে বলে তিনি দাবি করেন।

যদিও বিভিন্ন গবেষণা ও পরিসংখ্যান বলছে ওই সময় গুজরাটের মানবসম্পদ উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি এবং দারিদ্র্য বিমোচনে তেমন কোনো অগ্রগতি হয়নি।

মোদি সবচেয়ে বড় চমক দেখান ২০১৪ সালে। জাতীয় নির্বাচনে বিজেপি থেকে প্রধানমন্ত্রী প্রার্থী হন। এ নির্বাচনে বিজেপি লোকসভার ৫৩৪ আসনের ২৮২ তে জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং সরকার গঠন করে। আর মোদি হয়ে যান ভারতের ১৫তম এবং স্বাধীন ভারতে জন্ম নেয়া প্রথম প্রধানমন্ত্রী।

২০০৭ সালে তিনি ইন্ডিয়া টুডে ম্যাগাজিনের জরিপে ভারতের শ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ২০১৪ সালে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় ১৫তম স্থানে জায়গা পান তিনি।

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাসা থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১০ এপ্রিল) দুপুরে গাইবান্ধা শহরের খানকা শরীফ সংলগ্ন নারায়ণপুর এলাকা থেকে এই লাশ উদ্ধার করা হয়।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।