• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

দীর্ঘজীবী মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের গল্প

দীর্ঘজীবী মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের গল্প

ফিচার ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৭এএম, ঢাকা-বাংলাদেশ।

জর্জ ওয়াকার বুশ, একজন বিখ্যাত মার্কিন রাজনীতিবিদ। ১৯৮৯-৯৩ মেয়াদে ছিলেন আমেরিকার ৪১তম প্রেসিডেন্ট। এর আগে ১৯৬৪ সালে রিপাবলিকান পার্টিতে যোগদানের পর প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে ছিলেন একজন রাষ্ট্রদূত এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক। এছাড়া তার আরেকটি বড় পরিচয়, তিনি ৪৩তম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জুনিয়রের বাবা।

বুশ সিনিয়র ১৯২৪ সালের ১২ জুন ম্যাচাচুসেটসের মিল্টন শহরে জন্মগ্রহণ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪১ সালের ৭ ডিসেম্বর জাপান যুক্তরাষ্ট্রের সামরিক ঘাটি পার্ল-হার্বারে আক্রমণ করে। এসময় ১৮ বছর বয়সে বুশ সিনিয়র বিশ্ববিদ্যালয়ের পড়া শেষ না করেই মার্কিন নৌবাহিনীতে যোগ দেন। ১৯৪৫ সালের সেপ্টেম্বরে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার আগ পর্যন্ত তিনি নৌবাহিনীতে ছিলেন। অতঃপর ১৯৪৮ সালে ফিরে এসে ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন। এরপর তিনি টেক্সাসে চলে যান এবং পারিবারিক তেল ব্যবসার দায়িত্ব নেন।

১৯৬৪ সালে চল্লিশ বছর বয়সেই তিনি মিলিয়নিয়ার হয়ে যান এবং ব্যক্তিগত তেল কোম্পানি প্রতিষ্ঠা করেন। এরপর তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৬৬ সালে টেক্সাস থেকে হাউজ অব রিপ্রেজেনটিটিভ এর সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন তাকে জাতিসংঘে রাষ্ট্রদূত নিযুক্ত করেন। ১৯৭৩ সালে রিপাবলিকান জাতীয় কমিটির চেয়ারম্যান নিযুক্ত হন বুশ সিনিয়র।

পরের বছরই প্রেসিডেন্ট গেরাল ফোর্ড তাকে চীনে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। পরে সেখান থেকে চলে এসে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালকের দায়িত্ব নেন তিনি। ১৯৮০ সালে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের অধীনে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পান এবং ১৯৮০ সাল পর্যন্ত তিনি এ পদে ছিলেন।

১৯৮০ সালি তিনি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৮৮৯ সালে দায়িত্ব নেয়ার পরপরই তিনি পানামা ও পারস্য উপসাগরে সেনা অভিযান পরিচালনা করেন। তার সময়ে ১৮৮৯ সালে বার্লিন দেয়াল ভেঙ্গে দুই জার্মানি এক হয়। এর কিছু দিন পরই ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতন হয় এবং স্নায়ুযুদ্ধের অবসান হয়। এসব ঘটনায় প্রেসিডেন্ট বুশ সিনিয়রের পররাষ্ট্রনীতির প্রভাব রয়েছে বলে বিশ্লেষকেরা মনে করেন।

১৯৯০ সালে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন কুয়েত দখল করেন। বুশ সিনিয়রের নির্দেশে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনী সেখানে অভিযান চালায় এবং কুয়েত দখলমুক্ত করে। তিনি উত্তর আমেরিকায় একটি পৃথক মুক্তবাণিজ্য অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯২ সালে ‌‌‘নাফটা চুক্তি’ স্বাক্ষর করেন, যা ছিল তার অন্যতম একটি সফলতা।

১৯৯২ সালে ডেমোক্রেট প্রার্থী বিল ক্লিন্টনের কাছে তিনি পরাজিত হন। অতিরিক্ত করারোপ, অর্থনৈতিক মন্দা, ধারবাহিক বাজেট ঘাটতি ও স্নায়ুযুদ্ধোত্তর দূর্বল পররাষ্ট্রনীতিকে তার পরাজয়ের প্রধান কারণ বলে মনে করা হয়। ১৯৯৩ সালে অবসরের পর তিনি বিভিন্ন মানবসেবামূলক কাজে জড়িয়ে পড়েন। এসময় হারিকেন ক্যাটরিনায় ক্ষতিগ্রস্তদের সহায়তার লক্ষ্যে তিনি ডেমোক্রেট প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের সঙ্গে মিলে ‘বুশ-ক্লিন্টন ক্যাটরিনা ফান্ড’ গঠন করেন।

মাত্র কয়েক মাসের মধ্যেই এ তহবিল ১শ’ মিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করতে সক্ষম হয়। ২০০০ সালের নির্বাচনে তার ছেলে জর্জ বুশ জুনিয়র ৪৩তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন। এক্ষেত্রে বুশ সিনিয়রের ব্যক্তিগত কার্যক্রমের প্রভাব রয়েছে বলে মনে করা হয়। ২০১৮ সালের ৩০ নভেম্বর ৯৪ বছর বয়সে প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়র মারা যান। আর তিনিই ছিলেন সবচেয়ে দীর্ঘজীবী মার্কিন প্রেসিডেন্ট। 

 

টাইমস/এএইচ/জিএস

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলে গোলকিপার সোহানুর রহমান সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে আতঙ্কিত হওয়ার বিরুদ্ধে

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

এবার মৃত্যুর মিছিলে নাম উঠলো করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে নিজের

আন্তর্জাতিক

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণের পরপরই চীন গামী আন্তর্জাতিক বিমান ফ্লাইট বন্ধ করে দিয়েছে অধিকাংশ দেশ। এমনকি চীনের অভ্যন্তরীণ বিমান সেবা থেকে বিচ্ছিন্ন রয়েছে করোনাভাইরাসের উৎসস্থান খ্যাত শহর উহান। এতে চরম লোকসানের মধ্যে পড়েছে বিমান খাত।

জাতীয়

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

সরকার বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে নিবন্ধিত করার জন্য কাজ করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে প্রভাতফেরী শেষে তিনি এমন্তব্য করেন

জাতীয়

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতু দিনদিন আরও স্পষ্ট হয়ে দৃশ্যমান হচ্ছে। প্রতিদিনই বদলে যাচ্ছে সেতুর চেহারা। সর্বশেষ শুক্রবার পদ্মাসেতুর ২৫তম স্প্যান স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যদিয়ে মুল সেতুর প্রায় ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

জাতীয়

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন রিবল মাহমুদ খান রাজ ও সাইফুল ইসলাম। বৃহস্পতিবার রাতে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের সাইক্ষ্যা ব্রিজের ওপর এঘটনা ঘটে।

আন্তর্জাতিক

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে শুক্রবার জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে সাতটায় ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মুহা. শিপলু জামান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

শিল্প ও সাহিত্য

আমিও ভালবাসি তোমায়

আমিও ভালবাসি তোমায়

প্রিয়তা, মনে আছে সেদিনের কথা? বলেছিলে আমার মায়ের বাংলা ভাষায় তুমি আমায় ভালোবাস।