ফিটনেসবিহীন গাড়িতে তেল-গ্যাস নিষিদ্ধ: হাইকোর্ট

ঢাকাসহ সারাদেশে যানবাহনের লাইসেন্স ও ফিটনেস নবায়ন করা না হলে ওইসব যানবাহনে তেল-গ্যাস-পেট্রোলসহ সব ধরনের জ্বালানি সরবরাহ বন্ধ করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে ফিটনেসবিহীন প্রায় ৪ লাখ যানবাহনের ফিটনেস নবায়ন করতে আরো দুই মাস সময় দিয়েছে আদালত।

পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএ ও পুলিশের প্রতিবেদন নিয়ে শুনানি শেষে বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে বিআরটিএর পক্ষে শুনানি করেন আইনজীবী মঈন ফিরোজী, রাফিউল ইসলাম; রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

এর আগে গত ২৪ জুন ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি ও লাইসেন্স নবায়ন না করা চালকের বিস্তারিত তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসহীন ৪ লাখ ৫৮ হাজার ৩৬৯ গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিরুদ্ধে বিআরটিএ কী ব্যবস্থা নিয়েছে, তাও জানাতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

হাইকোর্টের বেঁধে দেয়া দুই মাস সময়ের মধ্যে শুধুমাত্র ৮৯ হাজার ২৬৯ গাড়ি ফিটনেস নবায়ন করা হয়েছে বলে বুধবার আদালতে প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ রোড টান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

বিআরটিএ’র দাখিল করা প্রতিবেদনে বলা হয়, সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসবিহীন গাড়ি চালানোর দায়ে এ বছর ৬ কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া ৩৯ হাজার ৮৩৭টি মামলা হয়েছে। একই সময়ে ফিটনেসবিহীন ২১৪টি গাড়ি ডাম্পিং করা হয়েছে। কারাদণ্ড দেয়া হয়েছে ৭২৮ চালককে।

প্রতিবেদনে আরও বলা হয়, সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি।

আদালত প্রতিবেদনটি আমলে নিয়ে গত ২৩ জুলাই নবায়ন না করা গাড়িগুলোর দুই মাসের মধ্যে ফিটনেস নবায়ন করার নির্দেশ দেন। গত ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব যানবাহনের লাইসেন্স ও ফিটনেস নবায়ন শেষ না হওয়ায় নতুন করে আরও দুই মাস সময় দিয়েছেন হাইকোর্ট।

 

টাইমস/এসআই

Share this news on: