চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধীতার মুখে অবশেষে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত বাতিল করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সমন্বিত পদ্ধতির পরিবর্তে গুচ্ছ পদ্ধতিতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন ফর্মুলা প্রকাশ করেছে ইউজিসি। এই পদ্ধতিতে চার ধাপে পর্যায়ক্রমে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ ও কমিশনের অন্যান্য সদস্যরা বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য দেন ইউজিসি চেয়ারম্যান।

ইউজিসি চেয়ারম্যান বলেন, সমন্বিত পদ্ধতিতে নয়, বরং চার ধাপে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাটাগরি অনুযায়ী ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়, ১১টা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাঁচটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়, তিনটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ও অন্যান্য সাধারণ বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ক্যাটাগরি করা হবে। এই ক্যাটাগরি অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিষয়ে আলাদা পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

ইউজিসি চেয়ারম্যান জানান, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এছাড়া সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম চলছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ