নাগরিকত্বের বৈধ কাগজপত্র নেই মোদির!

কথায় বলে, চ্যারাকের (পিদিম) নিচে অন্ধকার। প্রথম বাক্যের সঙ্গে বেশ ভালোই মিল রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কারণ মোদি সরকারের পাসকৃত ভারতীয় সংশোধিত নাগরিকত্ব আইনের জাতাকলে বহু মানুষ তাদের নাগরিকত্ব হারাতে বসেছে। নাগরিকত্ব প্রমাণের জন্য প্রয়োজনীয় বৈধ কাগজপত্র না থাকলে তাদেরকে ভারতের নাগরিকত্ব দেয়া হবে না বলে আইন পাস করেছে বিজেপি নেতৃত্বাধীন মোদি সরকার।

কিন্তু যেই মোদি নাগরিকের নাগরিকত্ব প্রমাণের জন্য বৈধ কাগজপত্র দেখানোর আইন করলেন, সেই মোদিরই নেই বৈধ নাগরিকত্বের কোন কাগজ। আর এই চাঞ্চল্যকর তথ্যটি এসেছে স্বয়ং ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, মোদির কোন বৈধ কাগজপত্র নেই। তিনি জন্মসূত্রেই ভারতীয়। তথ্য অধিকার আইনে (আরটিআই) মোদির নাগরিকত্ব নিয়ে এক ব্যক্তির প্রশ্নের জবাবে পিএমও এ তথ্য দিয়েছে।

এই তথ্য ভারতে ছড়িয়ে পড়ার পরে শোরগোল আরও বেড়েছে। কারণ যেই কাগজপত্রের অভাবে নাগরিকত্ব তালিকায় (এনআরসি) নাম তুলতে না পেরে অনিশ্চিত জীবনযাপন করছে ভারতের বেশ কয়েকটি রাজ্যের মানুষ। এমনকি আসামে আত্মহত্যাও করেছেন অনেকে। এছাড়া নাগরিকত্ব আইন না মেনে আন্দোলন করার অপরাধে বহু মানুষ কারাগারে আটক রয়েছেন।

কিন্তু যিনি এই আইনটি পাস করলেন, সেই সরকার প্রধানেরই নেই নাগরিকত্বের বৈধ কাগজপত্র। তারপরও তিনি দেশ চালাচ্ছেন। এটা অত্যন্ত পরিতাপের ও অপমানের বলে মনে করছেন ভারতীয়রা। সূত্র : আনন্দবাজার

 

টাইমস/এসএন

 

Share this news on: