‘হান্তা ভাইরাস’ ছড়ানো ইঁদুর তাড়ানোর উপায়

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমনরোধে এখন বিশ্বে চলছে জোর প্রস্তুতি। কোয়ারেন্টিন, লকডাউন, কিংবা জনসমাগম এড়িয়ে চলাসহ নেয়া হচ্ছে নানা পদক্ষেপ।

এরই মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে ‘হান্তা ভাইরাস’। সম্প্রতি চীনের ইউনান প্রদেশের একজন বাসিন্দা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন বলেও খবর প্রকাশ করেছে দেশটির সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে- ‘হান্তা ভাইরাস’ ভাইরাসের একটি পরিবার, যা মূলত ইঁদুরের মূত্র, মল ও লালা থেকে ছড়ায়। তাই নতুন এই হান্তা ভাইরাস ছড়িয়ে পড়ার আগেই ইঁদুর থেকে এখনই সাবধান হতে হবে।

চলুন জেনে নিই, ইঁদুর তাড়ানোর ঘরোয়া উপায়

  • ইঁদুর পুদিনার পাতা, পুদিনার তেল ও মেন্থলের গন্ধ একদম সহ্য করতে পারে না। তাই ইঁদুরকে যদি ঘর থেকে বাইরে রাখতে চান, তাহলে ঘরের প্রতিটা কোনা ও ইঁদুর থাকার জায়গাগুলোতে পুদিনা পাতা রেখে দিন।
  • বাড়ির আশেপাশে যাতে ইঁদুর ঘোরাঘুরি করতে না পারে এর জন্য বাড়ির চারপাশে পুদিনা গাছ লাগান। ফ্রিজ ও অন্যান্য জিনিসপত্র ইঁদুর থেকে দূরে রাখতে পুদিনা পাতা বেঁটে লেপে দিতে পারেন অথবা পুদিনা তেল ব্যবহার করতে পারেন।
  • ইস্পাত বা স্টিলের উল ইঁদুর থেকে আপনার বাড়িকে বাঁচাতে সাহায্য করতে পারবে। ঘরের যে প্রান্ত বা ফাঁক ফোঁকর দিয়ে ইঁদুর ঘরে প্রবেশ করে সেখানকার প্রবেশ মুখে ইস্পাত উল লাগিয়ে দিন। ইঁদুর সারাদিন রাত চেষ্টা করেও আপনার ঘরে ঢুকতে পারবে না।
  • ইঁদুর থেকে মুক্তি পাওয়ার সব থেকে সহজ ও কার্যকর উপাদান হচ্ছে মানুষের চুল। চুল মুখে গেলে বা পায়ে জড়িয়ে গেলে ইঁদুরের মৃত্যু অবধারিত। তাই ইঁদুর তাড়াতে রাতের বেলা আপনার ঘরের মেঝেতে ও ইঁদুরের প্রিয় জায়গাগুলোতে চুল ফেলে রাখতে পারেন।
  • ইঁদুর সমূলে মারতে অ্যামোনিয়া কাজে লাগাতে পারেন। কোনো ইঁদুর যদি একবার অ্যামোনিয়ার ঘ্রাণ নেয়, তাহলে তার মৃত্যু নিশ্চিত।
  • ইঁদুর মারতে শুকনো গোবর খুবই কাজের। কোনো ইঁদুর যদি শুকনো গোবর খেয়ে ফেলে তবে তার মৃত্যু ঠেকানো যাবে না।
  • ইঁদুর মারতে গোল মরিচের জুড়ি নেই। ঘরে ইঁদুরের বাসস্থানে গোল মরিচ রেখে দেখুন ইঁদুর মরবেই। গোল মরিচের কটু গন্ধে শ্বাস নেয়াতে ইঁদুরের ফুসফুসে আঘাত লাগায় এরা মারা যায়।
  • ইঁদুর মারতে পেঁয়াজ ব্যবহার করতে পারেন। ইঁদুরের গর্তের মুখে পেঁয়াজ কেটে রেখে দিন আর এতেই কাজ হয়ে যাবে।

 

টাইমস/জিএস

Share this news on: