করোনা আক্রান্তের শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের জন্য মর্যাদার: ট্রাম্প

করোনায় মৃত্যু ও আক্রান্তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের জন্য মর্যাদার বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন পর্যন্ত কোভিড-১৯ মহামারীতে আক্রান্ত ও মৃত্যুর হিসেবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর মঙ্গলবার প্রথমবারের মত মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বলেন ট্রাম্প।

হোয়াইট হাউসের ইস্ট রুমে অনুষ্ঠিত বৈঠকে সাংবাদিকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, করোনায় আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হল, অন্য যে কোন দেশের চেয়ে বেশি পরীক্ষা করেছি আমরা। আর এটা আপনারাই বের করেছেন। আমাদের সফলতাও এখানে।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতিকে আমি নিশ্চিত সম্মানের বিষয় হিসেবে দেখি। এটাকে ভালো ব্যাপার হিসেবে দেখি। কারণ এটা দিয়ে বুঝা যায়, আমাদের টেস্টিং কতটা ভালো। আর আমরা এটাও বিশ্বাস করি, টেস্টিং যত বেশি, সফলতাও তত বেশি।

এদিকে বুধবার সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) হালনাগাদ করা তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ ২৮ হাজার ৫৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দেশটিতে প্রায় ৯২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

অপরদিকে করোনার তথ্য উপাত্ত নিয়ে গবেষণা প্রতিষ্ঠান ওয়াল্ডওমিটার জানিয়েছে, বুধবার সকাল সাড়ে ৯ টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৫ লাখ ৭০ হাজার ৫৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন প্রায় ৯৩ হাজার ৫৩৩ জন।

তবে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এক কোটি ২৬ লাখ মানুষের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: