ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় হলেই ‘কিকড আউট’

ফেসবুকের নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে আপনাকে কেউ ফেসবুক গ্রুপে এ্যাড করতে পারবে না, যদি আপনি না চান। ইনভাইড পাঠানোর মাধ্যমে ২৮ দিনের মধ্যে যুক্ত হতে হবে গ্রুপে। না হয় আপনি গ্রুপ থেকে বাদ পরবেন। সম্প্রতি এ রকমই পরিবর্তন নিয়ে এসেছে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। ওই গ্রুপ থেকে আপনাকে সরিয়ে দেওয়া হতে পারে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোন বন্ধু চাইলে আপনাকে সরাসরি তার ফেসবুক গ্রুপে এ্যাড করতে পারবে না। আপনাকে এ্যাড করতে হলে আপনাকে আগে ইনভাইড করতে হবে। আপনি যদি গ্রুপে যুক্ত হতে চান তবে তার ইনভাইড গ্রহণ করলে আপনি গ্রুপের সদস্য হবেন। যারা আগে নিউজ ফিডে পোস্ট দেখেছেন তারা গ্রুপ থেকে বাদ পরবেন এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবেন। এ কারণে অনেক গ্রুপের অ্যাডমিনরা উদ্বেগ প্রকাশ করছেন। কারণ অনেকেই গ্রুপ থেকে সরে গেলে তা বুঝতে পারবেন না।

ইন্টারনেটভিত্তিক গুজব প্রতিরোধকারী মার্কিন ওয়েবসাইট স্নোপস জানিয়েছে, ফেসবুকে ১৩ জানুয়ারি থেকে নতুন নীতিমালা কার্যকর হয়েছে। ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কেউ যদি গ্রুপে এ্যাড করতে চান তবে সেটা দেখতে পাবে ফেসবুক ব্যবহারকারী। যারা ইনভাইডের তালিকায় থাকবে তাদের ২৮ দিনের মধ্যে গ্রুপে এ্যাড হতে হবে। ২৮ দিনের মধ্যে এ্যাড না হলে তারা গ্রুপ থেকে বাদ পরবেন। যারা বাদ পরবেন তারা গ্রুপের পোস্ট ও নিউজ ফিড দেখতে পারবেন না।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: