বিক্ষোভের মধ্যে পদত্যাগের ঘোষণা লেবাননের তথ্যমন্ত্রীর

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে চলমান বিক্ষোভের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ।

এক প্রতিবেদনে আলজাজিরা জানিয়েছে, ক্ষমতাসীন সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

চলমান প্রেক্ষাপটে যথাযথভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় লেবানিজ জনগণের কাছে ক্ষমা চেয়ে একটি বিবৃতিও দেন মানাল। বিবৃতিতে তিনি বলেন, বৈরুতে বিরাট বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি লেবাননিজদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা তাদের প্রত্যাশাপূরণ করতে পারিনি।

গত মঙ্গলবার লেবাননের বৈরুতের ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের ওই ঘটনায় এ পর্যন্ত ১৬০ জন নিহতের পাশাপাশি ৬ হাজার আহত হয়েছেন। এই ঘটনার পর দেশটির সাধারণ মানুষ সরকারের বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভে নেমেছেন।

এদিকে বিক্ষোভের মধ্যে শনিবার লেবাননের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কয়েকজন কর্মকর্তার নেতৃত্বে একদল আন্দোলনকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দখলের ঘোষণা দিয়েছেন। বিক্ষোভ মিছিলের পর আন্দোলনকারীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে ঢুকে পড়েন। দখলের এ ঘটনা দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

ভবনের সামনে দাঁড়িয়ে সাবেক সেনা কর্মকর্তা সামি রামমাহ হ্যান্ডমাইকে বলেন, বিপ্লবের অংশ হিসেবে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় দখল করছি। লেবাননের ভারাক্রান্ত সব মানুষ দুর্নীতির বিচার চায়।

এছাড়া লেবাননের অ্যাসোসিয়েশন ব্যাংকের প্রধান কার্যালয় দখলের চেষ্টা করে বিক্ষোভকারীদের আরেকটি দল।

 

টাইমস/এইচইউ

Share this news on: