ডায়াবেটিস টাইপ-২ আক্রান্ত রোগীদের জন্য সুখবর

ডায়াবেটিস আক্রান্ত রোগীদের জন্য সুখবরই বলা যায়। বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিসে যারা ভুগছেন, তাদের জন্য আশার কথা শুনিয়েছেন অস্ট্রেলিয়ার একদল চিকিৎসা গবেষক। এখন থেকে ডায়াবেটিস টাইপ-২ নিরাময় সম্ভব।

গবেষকরা জানিয়েছেন, প্রথমবারের মতো ডায়াবেটিস টাইপ-২ নিরাময়ের উপায় উদ্ভাবন করেছেন তারা। বর্তমানে বিশ্বে প্রায় ৪০ কোটি মানুষ টাইপ-২ ডায়াবেটিসে ভুগছেন।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্নের গবেষকরা দাবী করেছেন, মানুষের শরীরে প্রাকৃতিকভাবে তৈরি একটি প্রোটিন ব্যবহার করে টাইপ-২ ডায়াবেটিস নিরাময় সম্ভব। এই পদ্ধতির চিকিৎসা বেশ কার্যকর ফল দিয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়াহীন পরীক্ষিত এই পদ্ধতি নতুন দিগন্তের সূচনা করবে।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, মেলবোর্নের গবেষকদল এসএমওসি-১ নামে একটি প্রোটিনের সন্ধান পেয়েছেন, যা প্রাকৃতিকভাবেই মানুষের লিভারের মধ্যে তৈরি হয়। এটি রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দিতে পারে। এসএমওসি-১ রক্তে উচ্চমাত্রায় গ্লুকোজ রয়েছে এমন ডায়াবেটিস টাইপ-২ রোগীর চিকিৎসায় অত্যন্ত কার্যকর হবে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক ম্যাগডালিন মন্টগোমারি বলেছেন, মেটফর্মিন নামক বর্তমান ফ্রন্টলাইন ওষুধের চেয়ে রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রনে এটি আরও বেশী কার্যকরী। এটি ফ্যাটি লিভার এবং রক্তের কোলেস্টেরলের মাত্রাও হ্রাস করে। যা ডায়াবেটিস-২ টাইপ রোগীদের সাধারণ স্বাস্থ্য সমস্যা।

মন্টগোমারি আরও বলেন, বিশ্বে বিপুল সংখ্যক মানুষ ডায়াবেটিস টাইপ-২ আক্রান্ত। আর এই আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। তাই আমরা আশা করছি, নতুন এই চিকিৎসা পদ্ধতি ডায়াবেটিস টাইপ-২ রোগীদের জন্য ভালো কাজ করবে।

 

টাইমস/এসএন

Share this news on: