ভারতের আকাশে পাকিস্তানের ড্রোন : কাশ্মীর সীমান্তে উত্তেজনা

গত এক সপ্তাহে কাশ্মীর সীমান্তে ভারত ও পাকিস্তানী সেনাদের মধ্যে দুই দফায় গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ৬ ভারতীয় ও এক পাকিস্তানী সেনাসহ অন্তত ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

শনিবারও কাশ্মীরে পাকিস্তানী বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত হয়েছেন। এমন উত্যপ্ত পরিস্থিতির মাঝেই এবার ভারতের আকাশে ড্রোন উড়িয়ে নজরদারী শুরু করেছে পাকিস্তান।

জি নিউজের খবরে বলা হয়েছে, সীমান্তে পাকিস্তানের উস্কানীমূলক কর্মকাণ্ড বেড়েই চলেছে। বিশেষ করে জম্মু ও কাশ্মীর সীমান্তে পাকিস্তানী সেনারা বিতর্কিত কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। এতে করে ভারত-পাকিস্তানের সেনাদের মধ্যেও উত্তেজনা দেখা দিয়েছে। সীমান্তে ছড়িয়ে পড়েছে উত্তেজনা।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, পাকিস্তান একতরফা ভাবে জম্মু-কাশ্মীর সীমান্তে উস্কানী দিয়ে যাচ্ছে। পাক সেনারা ভারতের আকাশে ড্রোন পাঠিয়ে পরোক্ষভাবে হুমকি দিতে চাইছে।

ভারতের নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, হয়তো ইসলামাবাদ ভারতের সঙ্গে বড় ধরণের কোনো গোলযোগ সৃষ্টির পায়তারা করছে। তারা (পাকিস্তান) উদ্দেশ্যমূলক ভাবে সীমান্তে ভারতের স্বার্থবিরোধী কাজ শুরু করেছে। তবে পাকিস্তানের যেকোনো ধরণের অপতৎপরতা রুখে দিতে প্রস্তুত ভারতীয় বাহিনী।

প্রসঙ্গত, শীতের সময় বরফ পড়ে কাশ্মীরের সব রাস্তাঘাট বন্ধ হয়ে যায়। পুরো এলাকা দুর্গম হয়ে ওঠে। আর এই সময়টাকে টার্গেট করেই জঙ্গি বা বিচ্ছিন্নতাবাদীরা তাদের তৎপরতা শুরু করে।

 

টাইমস/এসএন

Share this news on: