রাখাইনে বাড়ি বাড়ি তল্লাশি

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় সাতটি শহরতলীতে সেনাবাহিনীকে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি অভিযান পরিচালনার অনুমতি দিয়েছে রাজ্য সরকার।

বিভিন্ন গ্রামে লুকিয়ে থাকা বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সদস্যদের খুঁজে বের করতেই এমন নির্দেশনা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

২৫ জানুয়ারি রাজ্য সরকারের দেয়া একটি চিঠিতে এই নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী।

রাজ্য সরকারের মূখ্যমন্ত্রীর পক্ষে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী উ থেইনের স্বাক্ষরিত ওই চিঠি রাখাইন রাজ্য পুলিশ, জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট (জিএডি), জনসংখ্যা ও অভিবাসী বিভাগ ও ফায়ার সার্ভিসকে দেয়া হয়েছে।

রাজ্য সরকারের ওই চিঠিতে বলা হয়েছে, তাদের কাছে খবর এসেছে তালিকাভূক্ত রাজ্যের উত্তরাঞ্চলীয় সাতটি শহরতলীতে আরাকান আর্মির সদস্যরা মিলিত হয়ে হামলার পরিকল্পনা করছে।

৪ জানুয়ারি আরাকান আর্মি তল্লাশি চৌকিতে হামলা চালালে ১৩ জন পুলিশ সদস্য নিহত হন। ওই ঘটনার পর অস্থিতিশীল ওই রাজ্যটিতে পুনরায় অস্থিরতা ও সহিংসতার দেখা দিয়েছে। নতুন করে আরও সাত হাজার মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে।

পুলিশ সদস্য নিহতের ঘটনায় আরাকান আর্মির বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়েছে। এরপর বিভিন্ন বাহিনী বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি অভিযান চালানোর অনুমতি চায় রাজ্য সরকারের কাছে।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: