২৬ জানুয়ারি থেকে নিবন্ধন : প্রথম ধাপে ভ্যাকসিন পাবেন যারা

করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অবহিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। তিনি বলেছেন, ভ্যাকসিন প্রয়োগের পরে মাথা ঝিমঝিম করা, ব্যথা, বমি বমি ভাব দেখা দিতে পারে। এটা ২ থেকে ৩ ভাগের বেশি হবে না। তবে যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রোধে ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করবে বলেও জানান তিনি।

সোমবার (১১ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, দেশে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে প্রথম ধাপে ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন এসে পৌঁছাবে। দেশে ভ্যাকসিন এসে পৌঁছানোর ৭ দিন পর থেকে তার প্রয়োগ শুরু হবে।

এদিকে দেশে প্রথম দফায় কে বা কারা করোনার ভ্যাকসিন পাবেন তাদের তালিকাও প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তালিকানুযায়ী কোভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সরকারি, বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মীরা প্রথমে ভ্যাকসিন পাবেন।

এরপর বীর মুক্তিযোদ্ধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, সংবাদমাধ্যমকর্মী ও জনপ্রতিনিধিরা ভ্যাকসিন পাবেন।

এরপর বয়স অনুযায়ী সিটি কর্পোরেশন ও পৌরসভার কর্মচারী, ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরি পানি-গ্যাস-পয়ঃনিষ্কাশন-বিদ্যুৎ-ফায়ার সার্ভিস-পরিবহন কর্মী, স্থল-নৌ-বিমান বন্দর কর্মী, প্রবাসী শ্রমিক, জেলা-উপজেলায় জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী এবং স্বল্পরোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠীরা করোনার ভ্যাকসিন পাবেন।

 

টাইমস/এসএন

Share this news on: