এলপিজির অভিন্ন দাম নির্ধারণের সুপারিশ

সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর এলপিজির কেজিপ্রতি অভিন্ন দাম নির্ধারণের সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মূল্যায়ন কমিটি। এ ক্ষেত্রে প্রতি কেজি এলপিজির দাম ৭২ টাকা নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

হাইকোর্টের নির্দেশে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকাল ১১টায় রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে এলপিজির দাম নির্ধারণে গণশুনানির ব্যাবস্থা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। সেখানেই এলপি গ্যাসের এই দাম প্রস্তাব করে হয়।

বেসরকারি কোম্পানিগুলোর আবেদন পর্যালোচনা করে ১২ কেজি এলপি গ্যাসের দাম ৮৬৬ টাকা করার ব্যাপারে মত দিয়েছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি।

অন্যদিকে, সরকারি প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেড-এলপিজিএল সাড়ে ১২ কেজি এলপি গ্যাসের দাম ৭০০ টাকা করার প্রস্তাব করেছে। যদিও এর বিদ্যমান মূল্য ৬০০ টাকা। তবে সরকারি কোম্পানিটির সাড়ে ১২ কেজির দাম ৯০২ টাকা রাখা যেতে পারে বলে মত দিয়েছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি। এর মধ্যে ক্রস সাবসিডি ফান্ডে ৩৩৩ টাকা বিবেচনা করা হয়েছে।

শুনানি শেষে কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, আগামী সাত দিনের মধ্যে লিখিত মতামত দেওয়া যাবে। এরপর আবারও ছোট পরিসরে বসে দামের বিষয়ে মূল্যায়ন করে যত দ্রুত সম্ভব চূড়ান্ত দামের আদেশ দেবে কমিশন।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: