ট্রাম্পের বিরোধীতা করায় হত্যার হুমকিও পেয়েছিলেন ফাউসি

ট্রাম্প শাসনামলে কাজ করতে গিয়ে হত্যার হুমকী পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। ব্রিটিশ দৈনিক দি ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস নিয়ে উদ্ভট সব আচরণ ও কর্মকাণ্ড নিয়ে মুখ খুলছেন অ্যান্থনি ফাউসি।

অ্যান্থনি ফাউসি ট্রাম্পের সময় করোনা মহামারী নিয়ন্ত্রণে হোয়াইট হাউসের টাস্কফোর্সের অন্যতম সদস্য ছিলেন। করোনা মহামারী নিয়ে নানা সময়ে টাম্পের দেয়া বক্তব্যে চিন্তিত ছিলেন তিনি। এমনকি সে সময় তিনি হত্যার হুমকিও পেয়েছিলেন।

ফাউসি আরও বলেন, জীবাণুনাশক দিয়ে ফুসফুস পরিষ্কার করলে এ ভাইরাস থেকে মুক্তি পাওয়া যেতে পারে- ট্রাম্পের এমন কথায় লোকজন কিছু করে ফেলে কি না তা নিয়েও উদ্বিগ্ন ছিলেন তিনি।

শুধু ফাউসি নন, প্রশাসনের ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তাদের মধ্যেও উদ্বেগ বেড়ে গিয়েছিল। কিন্তু প্রেসিডেন্টের সরাসরি বিরুদ্ধাচরণ করে তারা বক্তব্যও দিতে পারছিলেন না।

তবে নানা পরামর্শ করে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) পক্ষ থেকে দ্রুতই এ নিয়ে একটা সতর্ক বাণী প্রকাশ করা হয় এবং জনগণকে এমন কিছু না করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

করোনাভাইরাস নিয়ে পরামর্শে পেতে যুক্তরাষ্ট্রের জনগণের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছিলেন ফাউসি। ফলে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে তাকে দমানোর চেষ্টা করা হচ্ছিল। একপর্যায়ে ফাউসিকে চাকরিচ্যুত করার কথাও বলেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন, ফাউসি তার অধীনে কাজ করেন, অথচ তিনি কেন তার চেয়ে জনপ্রিয়?

এদিকে হোয়াইট হাউসের দায়িত্ব নেওয়া নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগেই বলেছেন, অ্যান্থনি ফাউসিকে তার প্রশাসনে কাজ করার আমন্ত্রণ জানাবেন তিনি। দেশে করোনা মহামারী নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা রেখে নাম কুড়ানো ফাউসি এখন বাইডেন প্রশাসনে ভূমিকা রেখে চলেছেন।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: