বাংলাদেশে দাদাগিরি করতে চায় না ভারত : দোরাইস্বামী

বাংলাদেশের সঙ্গে দাদাগিরি করার কোনো উদ্দেশ্য ভারতের নেই বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি বলেছেন, আমাদের বন্ধুত্ব ১৭ কোটি বাংলাদেশির সঙ্গে। দীর্ঘ সময় ধরে প্রতিবেশী দুই দেশ একে অপরের সহযোগীতায় কাজ করে যাচ্ছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ডিকাব টকে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশিদের সবসময় ভিসা দেওয়ার ব্যাপারে ভারত উদার থাকে। করোনার কারণে আমরা হয়তো পর্যটকদের ভিসা দিতে পারছি না। তারপর গতকাল রোববারও আমরা এক হাজার ৬০০ বাংলাদেশিকে ভিসা দিয়েছি।

তিনি আরও বলেন, আমি জানি না, কেন আমাদের ভুল বোঝা হয়। কীভাবে বড় ভাইসুলভ আচরণ হয় জানি না। বাংলাদেশের সঙ্গে আমাদের সবচেয়ে বড় বাণিজ্যিক সম্পর্ক। আমাদের ২৮ ভাগ অর্থনীতি বাংলাদেশের সঙ্গে। তাই ভারত দাদাগিরি পছন্দ করে না।

নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে জ্বালানি, বঙ্গবন্ধু-বাপু জাদুঘরের উদ্বোধনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের উন্নতিকে ভারত নিজের উন্নতি হিসেবে গণ্য করে। কোনো ষড়যন্ত্রের তথ্যে কান দেবেন না। আমরা সবসময় পারস্পরিক উন্নতিতে বিশ্বাস করি।

তিস্তা চুক্তি প্রসঙ্গে দোরাইস্বামী বলেন, তিস্তা চুক্তি না হওয়াটা দুঃখজনক। তিস্তা নিয়ে ভারত সরকারকে অভ্যন্তরীণ রাজ্যগুলোর সঙ্গে দরকষাকষি করতে হচ্ছে। এটা আমাদের অভ্যন্তরীণ জটিলতায় রুপ নিয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: