তাওতের আঘাতে লণ্ডভণ্ড ভারতের উপকূলীয় এলাকা, নিহত ২১

ভারতের পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় তাওতের আঘাতে অন্তত ২১ জন মারা গেছে। সোমবার (১৭ মে) দিবাগত মধ্যরাতে ঘণ্টায় প্রায় ১৬০ বেগে গুজরাট উপকূলে আঘাত হানে। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে উপকূলীয় এলাকা। গাছপালা উপড়ে গেছে, মোবাইল টাওয়ার ধসে পড়েছে এছাড়া খুঁটি উপড়ে বিভিন্ন এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ঝড়ের আঘাতে ভিন্ন ঘটনায় নিহত হন কমপক্ষে ২১ জন। এছাড়া আরও অন্তত ৯৬ থেকে ২৭৩ জন নিখোঁজ রয়েছেন। একই সময়ে আহত হন অন্তত পাঁচশতাধিক।

এদিকে ঝড় আঘাত হানার সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ ১৮৫ কিলোমিটার পর্যন্ত ছিল। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিগত ৩০ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

ভারতীয় নৌ বাহিনী বলছে, মুম্বাই উপকূলে তেল কূপ খননের কাজে নিয়োজিত একটি জাহাজ প্রচণ্ড ঢেউয়ের তোড়ে ডুবে গেছে। এতে ২৭৩ জন আরোহী ছিল। এদের মধ্যে ৯৬ জন নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত জাহাজ থেকে ১৭৭ জনকে উদ্ধার করা হয়েছে। সমুদ্র পরিস্থিতি ভয়াবহ হওয়া সত্ত্বেও উদ্ধার অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গুজরাটে ঘূর্ণিঝড় থেকে রক্ষার জন্য দুই লাখের বেশি মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে নেওয়া হয় এবং কয়েকটি বন্দর ও বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়।

তাউতের প্রভাবে দক্ষিণ কন্নড়, উদুপি, উত্তরা কন্নড়, কোডাগু, চিক্কামাগুরু, হাসান ও বেলাগাভি এই সাতটি জেলা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

টাইমস/এসজে

 

Share this news on:

সর্বশেষ