নতুন আইফোন ১৩, যে চমক

নতুন আইফোন এনেছে অ্যাপেল।  ভিডিও কনটেন্ট তৈরিতে এই আইফোন অসাধারণ সব সুবিধা দেবে। এর ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড। যা সাবজেক্ট নড়াচড়া করলেও সেটিকে ফোকাসে রাখবে। ফোকাস সাবজেক্টে থাকবে, অন্যদিকে, বাকি ব্যাকগ্রাউন্ড ব্লার হয়ে যাবে। এটি ভিডিও-র জন্য পোর্ট্রেড মোড। মিনি ও রেগুলার ভার্সন উভয়ের জন্যই লো লাইট পারফর্ম্যান্স রয়েছে।

বুধবার অনুষ্ঠিত হয় এর গ্র্যান্ড লঞ্চিং। এর সঙ্গে নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর ঘোষণা দিয়েছে অ্যাপল।



অ্যাপেল জানিয়েছে, এতে ব্যবহারকারীদের এমন কনটেন্ট তৈরির সুবিধা দেবে যাতে সিনেমাটিক অনুভূতি দেবে। এটি ডলবি ভিশন এইচডিআরে শ্যুট হয়, যা এক স্পেশ্যাল কাস্টম সেন্সরের মাধ্যমে কাজ করতে সক্ষম। ডলবি ভিশনে সিনেমাটিক মোডের শ্যুটিং হয়। এটি 4K 60 FPS-এ ভিডিও ধরতে পারে। 

পিঙ্ক, ব্লু মিডনাইট, প্রোডাক্ট রেড ছাড়াও স্টারলেট রঙে  এসেছে  আইফোন ১৩। 

১২ সিরিজের মতোই দেখতে নতুন আইফোন ১৩। আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। যা বাংলাদেশে ৮৫ হাজার টাকা। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

শুক্রবার থেকে প্রি–অর্ডার করা যাবে কয়েকটি দেশে। আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। 

অ্যাপেল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। পুরোনো সিরিজের থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে iPhone 13। একইভাবে iPhone 13 মিনি আগের থেকে ১ থেকে দেড় ঘণ্টা বেশি ব্যাটারি সাপোর্ট দেবে। মূলত, প্রসেসরের কারণেই এই বেশ ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে নতুন ডিভাইসগুলি।

তবে আগের তুলনায় নচ ২০% ছোট হয়েছে। তবে দেখতে আইফোন ১২ -এর মতই।
 উভয় ফোনের স্টার্টিং ভ্যারিয়েন্টে ৬৪ জিবির বদলে থাকছে ১২৮ জিবি স্টোরেজ।Apple iPhone 13, iPhone 13 mini-র ৫ জি-র জন্য প্রস্তুত হয়েই আত্মপ্রকাশ ঘটল। IPhone 13 ও iPhone 13 মিনির জন্য ডিসপ্লের আকার যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৫.৪ ইঞ্চি।    

Apple iPhone 13 এর ক্যামেরায় বড়সড় সংশোধন ঘটেছে। মিনি ও রেগুলার ভার্সন উভয়ের জন্যই লো লাইট পারফর্ম্যান্স রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল 

Share this news on:

সর্বশেষ

img
নিউ নর্মালে সশরীর পরীক্ষা অনুষ্ঠিত চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে Sep 20, 2021
img
রাশিয়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুক হামলা, নিহত ৮ Sep 20, 2021
img
রাশিয়ার ক্ষমতায় আবার পুতিন! Sep 20, 2021
img
অস্ত্র মামলায় স্বাস্থ্যের মালেকের ৩০ বছর কারাদণ্ড Sep 20, 2021
img
নির্বাচনি সহিংসতায় কক্সবাজারে প্রাণহানি Sep 20, 2021
img
চ্যাম্পিয়ন হওয়ার ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চাই: তামিম Sep 20, 2021
ধর্মীয় দৃষ্টিভঙ্গি ও বিতর্ককে সঙ্গে নিয়েই বাড়ছে ট্যাটু করার প্রবণতা Sep 20, 2021
img
বাংলাদেশ থেকে থাই ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার Sep 20, 2021
img
আফগানিস্তানে নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করায় নারীদের বিক্ষোভ Sep 20, 2021
img
১৬০ ইউপিতে ভোট চলছে, বিনা ভোটে নির্বাচিত ৪৪ Sep 20, 2021