বছরের শুরুতেই আবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে হামহুং-এর আশপাশের এলাকা থেকে স্থানীয় সময় সকাল ৮টার দিকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উত্তর কোরিয়া চলতি মাসে জানিয়েছিল, তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করবে এবং 'সাময়িক-স্থগিত কার্যক্রম' পুনরায় শুরুর বিষয়টি বিবেচনা করবে। যা পারমাণবিক অস্ত্র এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর স্ব-আরোপিত স্থগিতাদেশের একটি আপাত ইঙ্গিত।

গত মঙ্গলবা উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে সমুদ্রে ২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলে, ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দেশটি ধারাবাহিকভাবে অস্ত্র পরীক্ষার করছে।

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে যুক্তরাষ্ট্র ও জাপানের সরকারের পক্ষ থেকে নিন্দা জানানো হয়েছে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক শুরু হয়েছে। তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করার প্রস্তাব লঙ্ঘনের জন্য উত্তর কোরিয়াকে নিষিদ্ধ করেছে।

উত্তর কোরিয়া তার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষার সার্বভৌম অধিকার বলে দাবি করেছে এবং বলেছে, মার্কিন নিষেধাজ্ঞা প্রমাণ করেছে ওয়াশিংটন আলোচনার প্রস্তাব দিলেও তারা পিয়ংইয়ংয়ের প্রতি 'প্রতিকূল' নীতি বজায় রেখেছে।

উত্তর কোরিয়া ২০১৭ সাল থেকে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেনি বা পারমাণবিক অস্ত্র পরীক্ষা করেনি। তবে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যর্থ শীর্ষ সম্মেলনের পরে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা স্থগিত হওয়ার পরে বেশ কয়েকটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করে।

Share this news on:

সর্বশেষ