দুই বছর পর জম্মু-কাশ্মীরে মোদী

গেল দুই বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো ভারতশাসিত জম্মু ও কাশ্মীর সফরে গেলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল করে দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর রবিবারই (২৪ এপ্রিল) প্রথম উপত্যকাটিতে গেলেন তিনি।

তবে মোদীর সফরের আগেই জম্মুতে ফের বিস্ফোরণ হয়েছে । রোববার মোদীর সভাস্থল থেকে মাত্র ১২ কিমোমিটার দূরে ঘটে ভয়াবহ ওই বিস্ফোরণ। এনডিটিভির প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে। 

এনডিটিভি জানিয়েছে, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে ঘিরে জম্মু ও কাশ্মীরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। জম্মু অঞ্চলে বিজেপি আয়োজিত একটি অনুষ্ঠানে মোদীকে স্বাগত জানাতে হাজার হাজার লোক জড়ো হয়েছেন'। 

ভারতের জাতীয় পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে রোববার কাশ্মীর সফর করছেন নরেন্দ্র মোদি। পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তিনি। তৃণমূলের গণতন্ত্রকে স্মরণ করতেই ভারতে এই দিবস পালন করা হয়ে থাকে।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানাগেছে , সভাস্থল থেকে সমগ্র ভারতের গ্রাম সভার উদ্দেশে ভাষণ দেবেন মোদী। একই সঙ্গে বিভিন্ন খাতে ২০ হাজার কোটি টাকারও বেশি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। যার মধ্যে বানিহল-কাজিগন্দ টানেল, দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে এবং রাতলে ও কৌর হাইড্রো-ইলেকট্রিক প্রকল্প রয়েছে।

এছাড়া পানি সংকট মেটাতে বিশেষ প্রকল্প ‘অমৃত সরোবরে’র উদ্বোধনও করবেন মোদি। এ নিয়ে টুইটারে দেওয়া এক বার্তায় মোদী বলেন, ‘পানির প্রতিটি বিন্দুকে সংরক্ষিত রাখা এবং পুনরুজ্জীবিত করার যে উদ্যোগ নেওয়া হয়েছে, সেই অমৃত সরোবর উদ্বোধনের অধীর অপেক্ষায় আছি। এর মাধ্যমে প্রতি জেলার মোট ৭৫টি জলাশয় পুনরুদ্ধার করা সম্ভব হবে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর সফরের আগেই গত শুক্রবার জম্মুর সুঞ্জওয়ায় সিআইএসএফের বাসে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। বাস লক্ষ্য করে গ্রেনেড, গুলিবর্ষণও করে তারা। এই ঘটনায় এক সিআইএসএফ জওয়ান নিহত হয়।

এই ঘটনায় মোদির সফরের আগেই জম্মুতে নিরাপত্তার কড়াকড়ি বাড়ানো হয়েছিল। কিন্তু এরপরও ভারতীয় প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে কয়েক কিলোমিটার দূরে বিস্ফোরণের ঘটনা ঘটলো। 

Share this news on: