আটক পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান

পাকিস্তানে আটক ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট অভিনন্দনকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে যৌথ অধিবেশনে এ ঘোষণা দেন তিনি। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এমন সংবাদ প্রকাশ করেছে।

যৌথ অধিবেশনে প্রধানমন্ত্রী ইমরান বলেন, আমাদের হাতে ভারতের একজন পাইলট বন্দী রয়েছেন। শান্তির বার্তা হিসেবে আমরা শুক্রবার তাকে মুক্তি দেব।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে উদ্ধৃত করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, তার দেশ ভারতীয় পাইলটকে ফেরত পাঠাতে প্রস্তুত। তবে এ জন্য ভারতকে চলমান উত্তেজনা নিয়ে সংলাপে বসতে রাজি হতে হবে।

এরআগে বুধবার পাকিস্তান ভারতের দুটি যুদ্ধবিমান ও ভারত পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করে। এর মধ্যে পাকিস্তানি সেনাদের হাতে আটক হন ভূপাতিত একটি ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট। বুধবারই সেই পাইলট উইং কমান্ডার অভিনন্দনের মুক্তি চেয়েছে ভারত।

দেশটিতে নিযুক্ত পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লী ওই দাবি জানায়। তবে এখন পর্যন্ত দুই দেশের মধ্যে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। পাকিস্তানের পক্ষ থেকে বারবারই বলা হচ্ছে তারা চলমান বিষয়টির সমাধান যুদ্ধ দিয়ে নয় আলোচনা দিয়ে করতে চায়।

প্রসঙ্গত, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় অন্তত ৪২ জন ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বলে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে। পুলওয়ামা হামলার জবাব দিতেই মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে অভিযান চালায় ভারত। এতে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করে ভারত।

টাইমস/এমএএইচ/কেআরএস

Share this news on: