বন্যায় সিলেট ও আশেপাশের এলাকায় ৪৭ মৃত্যু

ভয়াবহ বন্যা উপদ্রুত এলাকায় প্রাকৃতিক দুর্যোগে গত এক সপ্তাহে সিলেট বিভাগে ৪৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন দুর্গত এলাকার লোকজন।

এরমধ্যে বেশিরভাগ বন্যার পানিতে ডুবে, বজ্রপাতে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে, টিলা ধসে এবং সাপের কামড়ে মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের পরিচালক ডা. হিমাংশু লাল রায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, প্রাকৃতিক দুর্যোগে মারা যাওয়াদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ৪৭ জনের খবর জানতে পেরেছি।

তিনি বলেন, মারা যাওয়াদের মধ্যে সর্বাধিক সুনামগঞ্জে ২৬ জন, সিলেট জেলায় ১৬, মৌলভীবাজারে ৪ জন, হবিগঞ্জে একজন। মারা যাওয়াদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছেন।

সর্বশেষ বৃহস্পতিবার (২৩ জুন) সিলেটের বিয়ানীবাজার উপজেলার কুড়ারবাজার বসত ঘরে ডুবে পানিতে মারা যাওয়া বাহার নামে এক জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আগেরদিন জৈন্তাপুরে বন্যায় নিখোঁজ এক জনের মরদেহ উদ্ধার করা হয়।

গত বুধবার (২২ জুন) পর্যন্ত সুনামগঞ্জে ১৭ জনের মারা গেলেও বৃহস্পতিবার (২৩ জুন) তা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে।  

সিলেটে টিলাধসে একজন, বন্যার পানিতে বিদ্যুতের ছেঁড়া তারে স্পৃষ্ট হয়ে ২ জন এবং নৌকাডুবিতে ১৩ জনের মৃত্যু হয়েছে। তন্মধ্যে সিলেটের বিশ্বনাথে ৫ জনের মৃত্যু হয়েছে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান।

জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল বশিরুল ইসলাম জানান, বন্যার পানিতে ডুবে তার উপজেলায় মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু হয়েছে।সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আহমেদ হোসাইন জানান, জেলায় বজ্রপাতে ৩ জন ও বন্যার পানিতে ডুবে ২৩ জন এবং মৌলভীবাজারে সাপের কামড়ে ২ জনের, টিলাধসে একজন এবং বন্যার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। আর হবিগঞ্জে বন্যার পানিতে ডুবে এক জন মারা যান।

প্রাকৃতিক দুর্যোগে মৌলভীবাজারে এখন পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে টিলাধসে একজন, বন্যার পানিতে ডুবে এক শিশু ও মাছ ধরতে গিয়ে জুড়ি ও কুলাউড়া উপজেলায সাপের কামড়ে ২ যুবকের মৃত্যু হয়েছে।

গত ১৫ জুন থেকে সিলেট বিভাগে ভারী বর্ষণ ও উজানের ঢলে বন্যার সৃষ্টি হয়। পানিতে ডুবে গেছে সিলেট জেলা ও নগরের ৮০ ভাগ এলাকা। এছাড়া সুনামগঞ্জ জেলার অন্তত ৯০ ভাগ এলাকা প্লাবিত হয়। স্মরণকালের ভয়াবহ বন্যায় ঘরবাড়ি, রাস্তাঘাট ডুবে যায় এবং বিদ্যুৎ ব্যবস্থার বিপর্যয় ঘটে জনজীবন বিপন্ন হয়ে পড়েছে। এতে বিভাগের সোয়া কোটি জনসংখ্যার অন্তত ৪০ ভাগ লোকজন বন্যায় ক্ষতিগ্রস্ত হন। বন্যায় জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

Share this news on:

সর্বশেষ

img
ডলারে অস্বাভাবিক মুনাফায় ১২ ব্যাংক, ছয় এমডিকে শোকজ Aug 18, 2022
img
সেপ্টেম্বরে ভারত সফরে আজমির শরীফ যাবেন প্রধানমন্ত্রী Aug 18, 2022
img
ট্রাভেল প্যাকেজে ইন্সুরেন্স ফ্রি দেবে 'মেইক এ উইশ', চুক্তি স্বাক্ষর Aug 18, 2022
img
কমছে ডলারের দাম, মজুতকারীদের মাথায় হাত Aug 18, 2022
img
প্রবাসী আয়ের পালে হাওয়া, দিনে আসছে ৭০০ কোটি টাকা Aug 18, 2022
img
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের প্রথম ফ্লাইট উদ্বোধন Aug 18, 2022
img
গাড়ির ভেতর থেকে নিখোঁজ শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার Aug 18, 2022
img
দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বদ্ধপরিকর সরকার: প্রধানমন্ত্রী Aug 18, 2022
img
ঢাকার বৈঠকেও সমঝোতা হয়নি, চা শ্রমিকদের ধর্মঘট চলবে Aug 18, 2022
img
আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, প্রাণ গেল ইমামসহ বহু মুসল্লির Aug 18, 2022