সকালে খালি পেটে যে ভুল করলেই বিপদ

অনেকেই মনে করেন সকালে খালি পেটে থাকলে, নানান সমস্যাই ঘিরে ধরে৷ খালি পেটে থাকলে বেশ করেক রকমের শরীর খারাপ হতে পারে। এমনও শুনতে পাওয়া যায়, সকালে খালি পেটে থাকলে অ্যাসিডিটি, পেট ব্যথ্যা, গা বমিবমি ভাব, ব্লাড সুগারের সমস্যা দেখা দেয়।

অনেক মানুষ আছেন, যারা ক্ষুধা থেকে মুক্তি পেতে, এমন খাবার খান যাতে শরীরের ক্ষতি হতে পারে। এমন খাবার খালি পেটে একদমই খাওয়া উচিত নয়। যেমন- সকালে খালি পেটে কখনই মদ্যপান করা উচিত নয়, এতে শরীর আরও খারাপ হয়ে যায়। সারা শরীরে মদ ছড়িয়ে পড়লে, পালস রেট কমে যায়। এর ফলে কিডনি, ফুসফুস ও যকৃতে সমস্যা দেখা দেয়। তাই মনে রাখতে হবে কখনই খালি পেটে মদ্যপান করা যাবে না।

খালি পেটে শপিং বা বাজার করা উচিত নয়। অনেকসময় খেয়াল না করে, খালি পেটে কেনাকাটা করতে চলে যায়, ফলে খালি পেটে থাকায় অনেকসময় অসুস্থ হয়ে পড়ে। তাই চেষ্টা করতে হবে খালি পেটে কোনোভাবেই শপিং না যাওয়া।

অনেকেই আছেন সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে কফি পান করেন। এটা একদমই ঠিক নয়। এতে মারাত্মক ক্ষতি হতে পারে। খালি পেটে চা বা কফি খেলে অ্যাসিডিটির সমস্যা হয়।

অনেকেই খালি পেটে চুইংগাম চিবিয়ে থাকেন। এই স্বভাবও বদলাতে হবে। কেননা খালি পেটে চুইংগাম চেবালে শরীরে ডাইজেস্টিভ অ্যাসিড প্রস্তুত হয়। ফলে শরীরে আলসারসহ একাধিক বড় বড় সমস্যা হতে পারে। তাই খালি পেটে চুইংগাম চিবানো থেকে বিরত থাকতে হবে।

এগুলো ঘরোয়া টোটকা কোনো চিকিৎসা বা ওষুধের বিকল্প নয়। তাই কোনো চিকিৎসা বা ওষুধ নিতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Share this news on: