ইউক্রেনের যুদ্ধ শেষ করতে শি-র পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন পুতিন

চীনা প্রেসিডেন্টের বহুল প্রত্যাশিত মস্কো সফরকালে একটি সফরের সময় রুশ প্রেসেডন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি ইউক্রেনের তীব্র সঙ্কট নিরসনে শি জিনপিংয়ের ১২ দফা পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন।

পুতিন বলেন, ‘আমরা একটি আলোচনা প্রক্রিয়ার জন্য সর্বদা উন্মুক্ত। এসময় দুই নেতা একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন। খবর বিবিসি।

চীন গত মাসে যুদ্ধ শেষ করার একটি পরিকল্পনা প্রকাশ করেছে। এতে ‘শত্রুতা বন্ধ করা’ এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করার কথা অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়েছেল যে শান্তি পরিকল্পনা একটি ‘অচল কৌশল’ হতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, নিজের শর্তে যুদ্ধ স্থগিত করার জন্য রাশিয়ার কোনো কৌশলগত পদক্ষেপে চীন বা অন্য কোনো দেশের সমর্থনে বিশ্বকে বোকা বানানো উচিত নয়।’

তিনি বলেন, ‘এমন একটি যুদ্ধবিরতির আহ্বান যা ইউক্রেনের ভূখণ্ড থেকে রাশিয়ান বাহিনীকে অপসারণ অন্তর্ভুক্ত করে না তা কার্যকরভাবে রাশিয়ান বিজয়ের অনুমোদনকে সমর্থন করবে।’

চীনের পরিকল্পনা সুনির্দিষ্টভাবে বলেনি যে রাশিয়াকে ইউক্রেন থেকে প্রত্যাহার করতে হবে, যা যেকোনো আলোচনার পূর্বশর্ত হিসেবে জোর দিয়েছে ইউক্রেন।

পরিবর্তে সব দেশের সার্বভৌমত্বকে সম্মান করার কথা বলে প্রস্তাবটি এবং ‘সব পক্ষকে অবশ্যই যুক্তিবাদী থাকতে হবে এবং সংযম অনুশীলন করতে হবে’ -বলেছে চীনরা প্রস্তাবটি।

‘পরিস্থিতি ধীরে ধীরে কমিয়ে আনতে হবে’-এও বলা হয়।

পরিকল্পনাটি ‘একতরফা নিষেধাজ্ঞা’ ব্যবহারের নিন্দাও করেছে, যাকে পশ্চিমে ইউক্রেনের মিত্রদের একটি প্রচ্ছন্ন সমালোচনা হিসেবে দেখা হয়েছে।

সোমবার একটি সামরিক ব্যান্ড দল শিকে মস্কোতে উষ্ণ অভ্যর্থনা জানায়। পুতিন ‘ন্যায়বিচারের নীতিগুলি পালন’ এবং ‘প্রতিটি দেশের জন্য অবিভক্ত নিরাপত্তা’ জোরদার করার জন্য চীনকে স্বাগত জানিয়েছেন।

শি এর জবাবে পুতিনকে বলেন, ‘আপনার শক্তিশালী নেতৃত্বে রাশিয়া তার সমৃদ্ধ উন্নয়নে অনেক অগ্রগতি অর্জন করেছে। আমি নিশ্চিত যে রাশিয়ান জনগণ আপনাকে তাদের দৃঢ় সমর্থন অব্যাহত রাখবে।’

শির আগমনের আগে পুতিন চীনের পিপলস ডেইলি পত্রিকায় লিখেছিলেন যে ‘আক্রমনাত্মক’ মার্কিন নীতির দ্বারা দুটি জাতি দুর্বল হবে না।

ইউক্রেনের নেতারা প্রকাশ্যে চীনের সঙ্গে তাদের সাধারণ ভিত্তি- সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার ওপর উপর জোর দিচ্ছেন।

তবে ব্যক্তিগতভাবে জেলেনস্কি এবং শি-র মধ্যে একটি বৈঠক বা ফোন কলের জন্য লবিং করছেন তারা।

Share this news on:

সর্বশেষ

img
উপজেলা নির্বাচনকালে আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের Apr 20, 2024
img
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭ Apr 20, 2024
img
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা Apr 20, 2024
img
মালয়েশিয়ায় শোষণের শিকার বাংলাদেশি শ্রমিকরা : জাতিসংঘ Apr 20, 2024
img
শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল Apr 20, 2024
img
তীব্র তাপপ্রবাহ : প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ Apr 20, 2024
img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024