টক দইয়ের সঙ্গে যা খেলে কমতে পারে ওজন

গরমে ওষ্ঠাগত প্রাণ। এই গরমে সুস্থ থাকতে আপ্রাণ চেষ্টা করছেন সবাই। চিকিৎসকরা জানাচ্ছেন, সুস্থ থাকতে খাওয়া-দাওয়ায় পরিবর্তন আনা জরুরি। প্রতিদিন টক দই খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

টক দই এমনিতে উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে ওজন কমানো, টক দইয়ের গুণের শেষ নেই। বিশেষ করে ওজন কমিয়ে যারা ফিট হতে চান, তাদের প্রতিদিনের খাবারের তালিকায় টক দই থাকেই। কিন্তু অনেক সময় টক দই খেয়েও ওজন কমার কোনও লক্ষণ দেখা যায় না। পুষ্টিবিদরা জানাচ্ছেন, টক দই নিঃসন্দেহে উপকারী। তবে ওজন কমানোর জন্য শুধু দই খেলে হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপকরণ। তবেই ঝরবে ওজন। শরীর থাকবে মেদহীন।

জিরা

আমিষ কিংবা নিরামিষ- জিরা ফোড়ন দিলে রান্নার স্বাদই বদলে যায়। কিন্তু সেই জিরা ওজন কমাতে সক্ষম। টক দই তো খাচ্ছেন। সঙ্গে মিশিয়ে নিন অল্প জিরা। পর পর দু-সপ্তাহ খেলে মেদ ঝরবে শরীরের।

দারচিনি

তরকারি হোক কিংবা স্মুদি-নানা স্বাদের পদে দারচিনির ব্যবহার করা হয়। ওজন কমাতেও কিন্তু দারচিনির উপকারিতা কম নয়। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ দারচিনি টক দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। ওজন তো কমবেই, সেই সঙ্গে আরও অনেক সমস্যার সমাধান হবে নিমেষে।

মৌরি

ওজন নিয়ন্ত্রণে রাখতে মৌরি ভেজানো পানি খান অনেকেই। তবে টক দইয়ের সঙ্গে মৌরি খেলেও কিন্তু পেতে পারেন উপকার। টক দই এবং মৌরিতে রয়েছে প্রচুর পরিামণে ভিটামিন, খনিজ পদার্থ এবং আরও অনেক উপকারী উপাদান। যা শরীরের বাড়তি মেদ ঝরায় সহজে।

Share this news on: