হাড়ের জন্য ক্ষতিকর যেসব খাবার

সুস্থ থাকার জন্য হাড় ভালো রাখা জরুরি। মজবুত হাড় পাওয়ার জন্য বিশেষজ্ঞরা ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। তবে আমরা সঠিক খাবারে মনোযোগ না দিয়ে এমনকিছু খাবার খেয়ে থাকি যা হাড়কে ভেতর থেকে দুর্বল করে দেয়। আপনি যদি সেসব খাবার সম্পর্কে জানেন এবং সেগুলো থেকে দূরে থাকতে পারেন তবে হাড় ভালো রাখা সহজ হবে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন খাবারগুলো হাড়ের জন্য ক্ষতিকর-

অতিরিক্ত লবণ

সুস্থতার জন্য পরিমিত লবণ খেতে হবে। তবে অতিরিক্ত লবণ খাওয়া যাবে না। কারণ অতিরিক্ত লবণ খেলে তা শরীরে অন্যান্য সমস্যার পাশাপাশি হাড়ের জন্যও ক্ষতিকর হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞেরা বলেন, অতিরিক্ত লবণযুক্ত খাবার খেলে তা হাড়ে ক্যালসিয়ামের মাত্রা কমাতে থাকবে। এটি কিডনির জন্যেও ক্ষতিকর। ২০১৬ সালের এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত লবণযুক্ত খাবার খেলে তা অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ায়।

কোমল পানীয়

কোমল পানীয় পান করার কোনো উপকারিতা নেই। বরং এটি শরীরের নানাভাবে ক্ষতি করে থাকে। যেমন কোমল পানীয় বেশি পান করলে তা হাড়ের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়। অতিরিক্ত সোডা এবং চিনিযুক্ত পানীয় পান করলে তা হাড়ের ঘনত্ব কমিয়ে দেয়। এর ফলে হাড়ে ফ্র্যাকচারের ঝুঁকি বেড়ে যায়। হাড়ের জন্য সোডা অত্যন্ত ক্ষতিকর। ২০১৪ সালের সেপ্টেম্বরে এক গবেষণায় দেখা গেছে, সোডা বা চিনিযুক্ত পানীয় পান করা ব্যক্তিদের ক্ষেত্রে হাড় ক্ষয়ের ঝুঁকি বেশি থাকে।

অ্যালকোহল

হাড়ের জন্য আরেকটি ক্ষতিকর অভ্যাস হলো অ্যালকোহল গ্রহণ। অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে হাড়ের ভর কমে যায়, হাড়ের গঠন ক্ষতিগ্রস্ত হয়। সেইসঙ্গে বাড়ে হাড়ে ফ্র্যাকচারের প্রবণতা। মদ্যপানের অভ্যাস কম বয়সেই হাড় দুর্বল করে দিতে পারে। ২০১৫ সালের এক গবেষণায় দেখা গেছে, অ্যালকোহল পানকারীদের হাড় ধীরে ধীরে দুর্বল হয়ে যেতে পারে।

অতিরিক্ত চিনি

অতিরিক্ত চিনি খাওয়ার অনেকগুলো অপকারিতার একটি হলো এটি আপনার হাড়কেও দুর্বল করে দিতে পারে। স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস না থাকলে এবং খাবারে চিনির পরিমাণ বেশি থাকলে হাড়ের ওপর তার নেতিবাচক প্রভাব পড়ে। যে কারণে হাড়ে দুর্বলতা দেখা দেয়। হাড় মজবুত রাখার জন্য চিনি খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে। সেইসঙ্গে খেতে হবে স্বাস্থ্যকর ফল ও শাক-সবজি।

ক্যাফেইন সমৃদ্ধ খাবার

প্রতিদিন পরিমিত ক্যাফেইন গ্রহণ ভালো অভ্যাস। তবে এটি অতিরিক্ত গ্রহণের ফলে হাড় ক্ষতিগ্রস্ত হতে পারে। ২০১৬ সালে BMC Musculoskeletal Disorders-এ প্রকাশিত এক জরিপে দেখা গেছে, অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে তা মেনোপজের পরে নারীর হাড়ের ঘনত্ব কমার কারণ হতে পারে। ক্যাফেইন হাড় থেকে ক্যালসিয়াম সরিয়ে দেয়, যে কারণে হাড়ের শক্তি কমে যায় পায়। প্রতি ১০০ মিলিগ্রাম ক্যাফেইন প্রায় ৬ মিলিগ্রাম ক্যালসিয়াম নষ্ট করে।

Share this news on: