আওয়ামী লীগের শামীম হকের প্রার্থিতা বাতিল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে ইসির আপিল শুনানিতে এ রায় দেন প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন।

এর আগে ফরিদপুর-৩ আসনে নৌকার প্রার্থী শামীম হক মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (নেদারল্যান্ডস) তথ্য গোপন করেছেন বলে ইসিতে আপিলের সময় অভিযোগ করেন ওই আসনের তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ।

তবে এ কে আজাদের অভিযোগ নাকচ করে শামীম হক দাবি করেছিলেন, তিনি নেদারল্যান্ডসের নাগরিকত্ব ত্যাগ করেছেন। এ দাবির স্বপক্ষে নির্বাচন কমিশনে (ইসি) প্রয়োজনীয় নথিপত্র জমাও দিয়েছেন। এরপর শামীম হকের নাগরিকত্বের অবস্থা জানতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় ইসি।

এদিকে, শামীম হকের প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান দাবি করেছেন, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিকত্ব ত্যাগ করার যে নথিপত্র জমা দিয়েছেন, সেগুলোর সত্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

শামীম হক দ্বৈত নাগরিকত্বের বিষয়টি নিয়ে বুধবার (১৩ ডিসেম্বর) ইসিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন ভবনে তার প্রার্থিতার বৈধতা নিয়ে শুনানি হয়। পরে শুনানি স্থগিত রেখে ইসি আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) রায়ের দিন নির্ধারণ করেন। এতে দ্বৈত নাগরিক প্রমাণ হওয়ায় আইন অনুযায়ী তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।

দ্বৈত নাগরিকত্বের বিষয়ে জানতে চাইলে শামীম হক বলেন, আমি নেদারল্যান্ডসের নাগরিক ছিলাম। তবে আমি সম্প্রতি ওই নাগরিকত্ব প্রত্যাহারের জন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছি। নেদারল্যান্ডসের দূতাবাস জানিয়েছে, আমার আবেদন গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র ইসিতে জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শামীম হক জেলা আওয়ামী লীগের সভাপতি এবং আবেদনকারী এ কে আজাদ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য।

Share this news on: