পদত্যাগ করে সস্ত্রীক বাকিংহাম প্যালেস ছাড়লেন ঋষি সুনাক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবির পর সস্ত্রীক বাকিংহাম প্যালেস ছেড়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। শুক্রবার (৫ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি প্যালেসের বরাতে বলছে, সুনাকের পদত্যাগ রাজা গ্রহণ করেছেন। একটি বিবৃতিতে প্যালেস জানিয়েছে, ‘ঋষি সুনাক শুক্রবার সকালে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন, যা প্রথম লর্ড গ্রহণ করছেন।’

বিবিসির এক সংবাদদাতা জানিয়েছেন, ভবন থেকে বেরিয়ে ঋষি সুনাকের গাড়ি সামনের গেট ছেড়ে দ্রুত গতিতে চলে গেছে। এর আগে পদত্যাগপত্র জমা দেন ঋষি সুনাক। এটিই তার অফিসে থাকাকালীন শেষ কার্যক্রম ছিল।

তিনি বলেন, আমি প্রথমেই বলতে চাই, ‘আমি সরি’। আমি আমার সবটুকু দিয়ে কাজ করেছি, কিন্তু আপনারা একটি পরিষ্কার বার্তা দিয়েছেন, ‘যুক্তরাজ্যের সরকার অবশ্যই পরিবর্তন হওয়া জরুরি।’ আমি আপনাদের রাগ ও বিরক্তি শুনেছি এবং আমি আজকের পরাজয়ের জন্য দায় নিজের কাঁধে তুলে নিচ্ছি। সময় নিজ দলের সব প্রার্থী ও সমর্থকদের কাছেও দুঃখপ্রকাশ করেন এই নেতা।



২০২৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার ( ৪ জুলাই) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।
দেশটির পার্লামেন্টের ৬৫০টি আসনে স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশি সময় দুপুর ১২টা) শুরু হয় ভোটগ্রহণ, যা চলে টানা রাত ১০টা (বাংলাদেশি সময় রাত ৩টা) পর্যন্ত।

নির্বাচনের মোট ৬৪৮টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে দেখা গেছে, ৪১২ আসনে জয় পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। এ ছাড়া নির্বাচনে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসন। আর ৭১টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে লিবারেল ডেমোক্র্যাটসরা। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি নয়টি এবং এসএফ সাতটি আসনে জয়লাভ করেছে। আর অন্যান্যরা পেয়ছেন ২৮টি আসন।

Share this news on:

সর্বশেষ

img
নেত্রীর নির্দেশ, শক্ত হয়ে রুখে দাঁড়ান : ওবায়দুল কাদের Jul 17, 2024
img
হল না ছাড়ার সিদ্ধান্তে অনড় কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা Jul 17, 2024
img
স্লোগানে স্লোগানে ঢাবি ভিসির বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান Jul 17, 2024
img
ছাত্রদল, ছাত্রশিবির ও বহিরাগতরা ঢাবিতে তাণ্ডব চালিয়েছে : মুক্তিযুদ্ধ মন্ত্রী Jul 17, 2024
img
সহিংসতা নয়, শান্তিপূর্ণ সমাধানের আহ্বান মুশফিকের Jul 17, 2024
img
কোটা আন্দোলনে সহিংসতা নিয়ে প্রতিক্রিয়া জানাল জাতিসংঘ Jul 17, 2024
img
সিটি কর্পোরেশনগুলোতে সব প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ Jul 17, 2024
img
ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ Jul 17, 2024
img
গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ৪৮ Jul 17, 2024
img
ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা Jul 17, 2024