মালয়েশিয়ার শ্রমবাজার সব এজেন্সির জন্য উন্মুক্ত রাখতে অনুরোধ

মালয়েশিয়ার শ্রমবাজার দেশের সব রিক্রুটমেন্ট এজেন্সির (বৈধ) জন্য খুলে দিতে দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। শনিবার (৫ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুল।

আসিফ নজরুল জানান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আমরা তিনটি বিষয় বলেছি। একটি হচ্ছে বন্ধ বাজার খুলে দেয়া, যেন নতুন করে কর্মী যেতে পারে। দ্বিতীয় হচ্ছে ১০০ জনের যে সিন্ডিকেট ছিল সেটা সবার জন্য উন্মুক্ত করে দেয়া, সব রিক্রুটমেন্ট এজেন্সির জন্য স্বচ্ছতা নিশ্চিত করা। আর কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে বলেছি।

এ প্রসঙ্গে প্রবাসী কল্যাণ উপদেষ্টা বলেন, আনোয়ার ইব্রাহিম ঘোষণা দিয়েছেন ১৮ হাজার বাংলাদেশিকে মালয়েশিয়া যাওয়ার সুযোগ দিচ্ছেন। এই ১৮ হাজার কিন্তু নতুন লোক বা নতুন চাকরি না। এটা ১৭ হাজার প্লাস। মালয়েশিয়া সরকার ৩১ মে একটা তারিখ দিয়েছিল প্রবেশ করতে হবে। নানান জটিলতার কারণে ১৭ হাজার প্লাস কর্মী যেতে পারেননি। তাদের ওয়ার্ক পারমিট হয়েছে, চুক্তি হয়েছে, ভিসা হয়েছে। কিন্তু ওনারা যেতে পারেনি।

আসিফ নজরুল বলেন, দ্বিপাক্ষিক আলোচনার আগে স্যার (ড. ইউনূস) আমাকে বলল, তোমার ১৮ হাজারের কথা বলে দিয়েছি। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নিজে থেকে আলোচনায় ১৮ হাজার শ্রমিকের যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রতিশ্রুতি মানে কিন্তু নিশ্চিত না। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশন আছে, এটার মাধ্যমে এই প্রতিশ্রুতিকে যত দ্রুত সম্ভব কার্যকর করার চেষ্টা করব। মালয়েশিয়ার হাইকমিশনারের সঙ্গে আজ রাতে এক অনুষ্ঠানে বৈঠকে বসব। আমরা এটা নিয়ে কথা বলব।

Share this news on:

সর্বশেষ

img
আওয়ামী লীগের নেতারা তিনদিনে পালিয়েছেন: স্বরাষ্ট্র উপদেষ্টা Oct 05, 2024
img
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার Oct 05, 2024
img
ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, নতুন রোগী ৯২৭ Oct 05, 2024
img
ব্রেইন ভালো রাখবে এই ৫ খাবার Oct 05, 2024
img
ফের ডুবছে নোয়াখালী, অন্তত ১৩ লাখ মানুষ পানিবন্দি Oct 05, 2024
img
মালয়েশিয়ার শ্রমবাজার সব এজেন্সির জন্য উন্মুক্ত রাখতে অনুরোধ Oct 05, 2024
img
প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ চেয়েছি: বিএনপি মহাসচিব Oct 05, 2024
img
বৈরী আবহাওয়ায় ঢাকা থেকে ৬ রুটে নৌ চলাচল বন্ধ Oct 05, 2024
img
প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে অংশ নিতে যমুনায় বিএনপি Oct 05, 2024
img
নবরাত্রির স্মৃতি বললে ঐশ্বরিয়ার কথাই মনে পড়ে : সালমান খান Oct 05, 2024