সন্তানের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতে মেনে চলুন এই টিপসগুলো

শিশুদের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতে বাবা মায়ের ভূমিকা অনেক। এমন কিছু প্যারেন্টিং টিপস রয়েছে যেগুলো অনুসরণ করলে সন্তানের হারিয়ে যাওয়া আত্মবিশ্বাস ফিরিয়ে দিতে পারে।

সন্তানের সাফল্যের জন্য তার মধ্যে আত্মবিশ্বাস তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আত্মবিশ্বাসের অভাব জীবনে এগিয়ে চলার পথে বাধার সৃষ্টি করে। তাই জেনে নিন কীভাবে আপনার সন্তানের মধ্যে আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলবেন।

ইতিবাচক পরিবেশ তৈরি করা গুরুত্বপূর্ণ

ঘরের ভিতরে এবং শিশুর চারপাশে একটি ইতিবাচক পরিবেশ তৈরি করা এবং বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। নেতিবাচক পরিবেশ অনেক সময় শিশুদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব সৃষ্টি করে। একই সময়ে, একটি ইতিবাচক পরিবেশ শিশুদের আত্মবিশ্বাসী করে তোলে। শিশুদের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ দিন। আপনার এই পরামর্শ তাদের মধ্যে যে আত্মবিশ্বাসের অভাব তৈরি হয়েছে তা দূর করতেও কার্যকরী প্রমাণিত হতে পারে।

সামাজিকীকরণ শেখান

বাচ্চাদের শুরু থেকেই পারিবারিক কাজে নিয়ে যান। শিশুদের প্রথম থেকেই তাদের মতামত সঠিকভাবে উপস্থাপন করতে শেখানো উচিত যাতে তারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের সঙ্গে মেলামেশা করতে দ্বিধাবোধ না করে।

প্রশংসা করা জরুরি

আপনার সন্তানের নেওয়া ছোট ছোট সিদ্ধান্তের প্রশংসা করুন। আপনার প্রশংসা শোনার পর তাদের মনে থাকা ভয় দূর হবে। সেই সঙ্গে প্রশংসা আরও নতুন কাজে উৎসাহ জোগাবে। আপনার সন্তানকে আত্মবিশ্বাসী করে তুলবে।

এই ধরনের ‘প্যারেন্টিং টিপস’ নিয়মিত অনুসরণ করুন। মাত্র কয়েক মাসের মধ্যে আপনি আপনার সন্তানের মধ্যে ইতিবাচক প্রভাব দেখতে শুরু করবেন। আপনার শিশু ধীরে ধীরে আত্মবিশ্বাস অর্জন করবে এবং সে মানুষের সঙ্গে কথা বলতে বা তার মতামত প্রকাশ করতে দ্বিধাবোধ করবে না। 

Share this news on:

সর্বশেষ