বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে : বাণিজ্যমন্ত্রী

বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার ইআরএফের কার্যালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এবং বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত‘বাণিজ্য ও বিশ্ব বাণিজ্য সংস্থা’ বিষয়ক কর্মশালার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, সম্প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রোগ্রামে গিয়েছিলাম। সেখানে ৬৫টি দেশের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এলডিসি থেকে উত্তরণে বিষয়ে আমাদের পদক্ষেপগুলো জানতে প্রায় ১০০টি প্রশ্ন করছিলেন তারা।

তিনি বলেন, বাংলাদেশ কিভাবে এলডিসি দেশগুলোর মধ্যে লিড করেছে সে বিষয়ে জানতে ডব্লিউটিও এর সদস্যদের উৎসাহ অনেক বেশি। ওই কনফারেন্সে আমরা আমাদের সমস্যা নিয়েও আলোচনা করেছি। ২০২৪ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হলে যে চ্যালেঞ্জের মুখে পরবো -সেগুলো উত্তরণে করণীয় নিয়ে কথা হয়েছে।

সম্প্রতি আমরা চেক রিপাকলিকানদের সঙ্গে একটি চুক্তি করেছি। তারা বাংলাদেশে পাওয়ারসহ বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে, বলেন বাণিজ্যমন্ত্রী ।

ইউরেশিয়ায় বাণিজ্য বৃদ্ধির আশা প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ৩০ তারিখ আমি মস্কো যাচ্ছি। সেখানে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি স্বাক্ষর হবে। রাশিয়া, বেলারুশ, আর্মেনিয়া, কিরগিস্থান ও কাজাকিস্তান নিয়ে এ কমিশন গঠিত। এটি স্বাক্ষর হলে ইন্টার গভর্নমেন্টাল কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়ন সহজতর হবে এবং রাশিয়াসহ ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশের শুল্কমুক্ত পণ্য সরবরাহের পথ সুগম এবং বাণিজ্যের পরিমাণও বাড়বে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

এসময় আরও উপস্থিত ছিলেন, ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম,বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনির চৌধুরী প্রমুখ।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: