সাকিবের সেঞ্চুরিতেও বড় হার টাইগারদের

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে কার্ডিফে বড় ধাক্কা খেল টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসানের সেঞ্চুরির পরও ১০৬ রানে হারতে হলো বাংলাদেশকে।

শনিবার কার্ডিফে ইংলিশদের দেয়া ৩৮৭ রানের বড় সংগ্রহ তাড়া করতে নেমে ৪৮.৫ ওভারে ২৮০ রানে গুড়িয়ে গেছে মাশরাফির দল।

প্রথমে ব্যাট করে জেসন রয়ের সেঞ্চুরি, জস বাটলার ও জনি বেয়ারস্টোর জোড়া ফিফটিতে ৬ উইকেটে ৩৮৬ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। টার্গেট তাড়া করতে নেমে ৪৮.৫ ওভারে ২৮০ রানে অলআউট হয় বাংলাদেশ।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আউট হন সৌম্য। রান করেন মাত্র ২। সেট হয়ে ২৯ বলে ১৯ রান করে উইকেট 'দান' করে ফেরেন তামিম। দেখে খেলার দায়িত্ব নিয়ে হুট করে ডাউন দ্য উইকেটে এসে আউট হন তিনি। সাকিব এবং মুশফিক সেই চাপ সামাল দেন। গড়েন ১০৬ রানের জুটি। এরপর ৪৪ করে আউন হন মুশফিক। পরপরই ডাক মেরে ফেরেন মোহাম্মদ মিঠুন। ওই চাপের মধ্যেই সাকিব তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। দলের হয়ে সর্বোচ্চ ১২১ রান করে ফেরেন সাকিব।

মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন সেট হয়ে যথাক্রমে ২৮ এবং ২৬ রান করে ফেরেন। রুবেলের চেয়ে ব্যাটিংয়ে এগিয়ে থাকায় দলে আছেন সাইফউদ্দিন। আগের ম্যাচে তার প্রমাণ দিলেও এ ম্যাচে ব্যর্থ তিনি। বাংলাদেশ তাই সাত বল হাতে রেখে ২৮০ রানে অলআউট।

বাংলাদেশের দশ উইকেটের নয়টিই নিয়েছেন ইংল্যান্ড পেসাররা। বিশ্বকাপের সর্বোচ্চ ১৫৩ কিলোমিটার গতি তুলেছেন ইংলিশ পেসার আর্চার। নিয়মিত ১৪০ কিলোমিটারের আশপাশে বল করে নাভিশ্বাস তুলেছেন বাংলাদেশ ব্যাটসম্যানদের। অথচ বাংলাদেশ পুরো ইনিংসে ১৪০ কিলোমিটার গতির একটা বলও করতে পারেনি।

বাংলাদেশের হয়ে এ ম্যাচে ১০ ওভারে ৭১ রান দেন সাকিব। মাশরাফি তার ১০ ওভারে ৬৮ রান দিয়ে নেন ১ উইকেট। মেহেদি মিরাজের ১০ ওভারে ২ উইকেট নেন ৬৭ রান দিয়ে। মুস্তাফিজ ৯ ওভারে ৭৫ রান খরচা করে ১ উইকেট নেন। আর সাইফউদ্দিনের ৯ ওভার থেকে আসে ৭৮ রান। নেন দুই উইকেট।

অন্যদিকে গতির ঝড় তুলে জোফরা আর্চার ৮.৫ ওভারে ২৯ রান দিয়ে নেন ৩ উইকেট। মার্ক উড দুটি এবং ৬ ওভারে ২৩ রানে ৩ উইকেট নেন বেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫০ ওভারে ৩৮৬/৬ (রয় ১৫৩, বেয়ারস্টো ৫১, রুট ২১, বাটলার ৬৪, মর্গ্যান ৩৫, স্টোকস ৬, ওকস ১৮*, প্লানকেট ২৭*; সাকিব ১০-০-৭১-০, মাশরাফি ১০-০-৬৮-১, সাইফ ৯-০-৭৮-২, মুস্তাফিজ ৯-০-৭৫-১, মিরাজ ১০-০-৬৭-২, মোসাদ্দেক ২-০-২৪-০)।

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৮০ (তামিম ১৯, সৌম্য ২, সাকিব ১২১, মুশফিক ৪৪, মিঠুন ০, মাহমুদউল্লাহ ২৮, মোসাদ্দেক ২৬, সাইফ ৫, মিরাজ ১২, মাশরাফি ৪*, মুস্তাফিজ ০*; ওকস ৮-০-৬৭-০, আর্চার ৮.৫-২-২৯-৩, প্লানকেট ৮-০-৩৬-১, উড ৮-০-৬২-২, রশিদ ১০-০-৬৪-১, স্টোকস ৬-১-২৩-৩)।

ফল: ইংল্যান্ড ১০৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জেসন রয়

 

টাইমস/জিএস

Share this news on: