বিশ্বকাপে সাকিবের যত রেকর্ড

কার্ডিয়ে শনিবার ইংল্যান্ডের রেকর্ড রান তাড়ায় বাংলাদেশ খুব বড় চ্যালেঞ্জ জানাতে না পারলেও সাকিব আল হাসান করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। দলের হয়ে সর্বোচ্চ ১১৯ বলে ১৪টি চার ও একটি ছক্কার সাহায্যে ১২১ রান করেন সাকিব। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে এটি বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ড।

সাকিব এই সেঞ্চুরি করার মধ্য দিয়ে বেশ কিছু রেকর্ড গড়েছেন। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে দ্রুততম (৯৫ বলে) সেঞ্চুরি করেন সাকিব। এর আগে গত বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ ১১১ বলে সেঞ্চুরি করেছিলেন।

ইংলিশদের বিপক্ষে সেঞ্চুরি করার মধ্য দিয়ে এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহ করেন সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ম্যাচে ৭৫, ৬৪ ও ১২১ মিলে ২৬০ রান করে। তার ঠিক পরেই আছেন ইংলিশ ওপেনার জেসন রয়। তর সংগ্রহ তিন ম্যাচে ২১৫ রান। ১৮৫ রান সংগ্রহ করে তৃতীয় পজিশনে আছেন জস বাটলার।

বিশ্বকাপে বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান সংগ্রহ করেন সাকিব। বিশ্বকাপে ২৪ ম্যাচে তার সংগ্রহ ৮০০ রান। রান সংগ্রহের দিক থেকে সাকিবের পরেই আছেন মুশফিকুর রহিম। তার সংগ্রহ ২৪ ম্যাচে ৬৫১ রান।

শুধু রান করাই নয়, উইকেট শিকারেও বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে সাকিব। বিশ্বকাপে বাংলাদেশী বোলার হিসেবে ২৪ ম্যাচে ২৬ উইকেট শিকার করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। উইকেট শিকারে তার ঠিক পড়ে আছেন আব্দুর রাজ্জাক। জাতীয় দলে সাবেক হয়ে যাওয়া রাজ্জাক শিকার করেন ১৫ ম্যাচে ২০ উইকেট।

 

টাইমস/জিএস

Share this news on: