গ্যাসের দাম বাড়িয়ে সংসদকে অপমান করা হয়েছে: মেনন

বাজেট অনুমোদনের কয়েক ঘণ্টার মধ্যে গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণার মাধ্যমে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সংসদকে অপমান করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

বরিশালের বাবুগঞ্জে ইউনিয়ন শাখা সম্পাদকদের এক যৌথ সভায় বৃহস্পতিবার মেনন এসব কথা বলেন।

তিনি বলেন, বাজেটে পণ্যমূল্য না বাড়ানোর যে প্রতিশ্রুতি দেয়া হয়েছে, তা ভঙ্গ করা হয়েছে। সাধারণ মানুষ এটা ভালোভাবে নেয়নি।

সংসদে বাজেট আলোচনায় তিনিসহ অন্যরাও এ বিষয়ে বাজেট-পরবর্তী অধিবেশনের দিনগুলোতে আলোচনা করার প্রস্তাব দিয়েছিলেন।

রাশেদ খান মেনন বলেন, ‘সেসব কথার যে মূল্য নেই, তা বোঝা যাচ্ছে। সংসদে খোলাখুলি আলোচনায় গ্যাসের মূল্য সমন্বয়ের বিষয়টি সম্পর্কে সিদ্ধান্ত নেয়া যেত। এতে না সংসদ, না সরকার, কার কল্যাণ হলো।’

এতে সব খাতের ব্যয় বৃদ্ধি পাবে উল্লেখ করে ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, গৃহস্থালির খরচের সঙ্গে কৃষকের সার, সেচের বিদ্যুৎ, পোশাক ও সুতাকল শিল্প, পরিবহনসহ অর্থনীতির সব খাতের ব্যয় বৃদ্ধি পাবে।

১৪ দলের দায়িত্ব হবে সরকার ও তার বিভিন্ন প্রতিষ্ঠানের এ ধরনের কাজের বিরোধিতা করা। আর শরিক দল হিসেবে এসব বিষয়ে ওয়ার্কার্স পার্টি জনগণকে নিয়ে আন্দোলন করবে বলে তিনি তার বক্তব্যে বলেন।

ঢাকার তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রিকশা বন্ধ হলে স্কুল-কলেজ এবং হাসপাতালে যারা যাতায়াত করবে, তাদের জন্য যাতায়াত কঠিন হয়ে পড়বে। সাধারণ যাত্রীরা বাস মালিক এবং সিএনজিচালিত অটোরিকশার হাতে জিম্মি হয়ে পড়বে।

 

টাইমস/এসআই

 

Share this news on: