গঠনতন্ত্র অনুযায়ী জি এম কাদেরই চেয়ারম্যান: ফিরোজ রশীদ

জাতীয় পার্টির (জাপা) সভাপতিমণ্ডলীর সদস্য কাজী ফিরোজ রশীদ বলেছেন, জাতীয় পার্টিতে কিছু কুচক্রীমহল কুৎসা রটনা করছে ও বিভ্রান্তি সৃষ্টি করছে। গঠনতন্ত্র মোতাবেক, গঠনতন্ত্রের বাইরে কারও কিছু করার সুযোগ নাই। বৃহস্পতিবার আমাদের একজন সিনিয়র প্রেসিডিয়াম সদস্য জাতীয় পার্টির একজনকে চেয়ারম্যান ঘোষণা করেছেন। যেটা সম্পূর্ণ অবৈধ এবং এটা তার কাছ থেকে আমরা আশা করিনি। এটা গঠনতন্ত্র বিরোধী। এইভাবে দলের বিরুদ্ধে অবস্থান নিয়ে গর্হিত অপরাধ করেছেন।

রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে শুক্রবার বিকালে দলের সভাপতিমণ্ডলীর সদস্যদের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সামনে এ কথা বলেন।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ বৃহস্পতিবার এরশাদপত্নী রওশনকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেন।

কাজী ফিরোজ রশীদ বলেন, এইচ এম এরশাদ বলে গেছেন তার মৃত্যুর পরে তার ছোট ভাই জি এম কাদের পার্টির চেয়ারম্যান হবেন এবং নেতা কর্মীরা তাকে মেনে চলবেন।

তিনি আরও বলেন, ১৭ আগস্ট সভাপতিমণ্ডলীর এক সভা হয়েছিল। সে বৈঠকে ৩৪ জনের মধ্যে ২৬ জন বলেছিলেন পার্টির যিনি চেয়ারম্যান তিনিই হবেন বিরোধী দলের নেতা। তার ভিত্তিতেই পার্লামেন্টারি সভা ডেকেছিলেন তারা। যেখানে তাদের দলের ১৫ জন সাংসদ জিএম কাদেরকে বিরোধী দলীয় নেতা করতে সম্মতি জ্ঞাপন করেন।

তিনি আরও জানান, কোথাও লেখা নেই পার্লামেন্টারি বোর্ডের সভা ডেকে বিরোধী দলের নেতা, উপনেতা বা হুইপ নির্বাচন করতে হবে। ক্ষমতাবলে চেয়ারম্যান নিজেই তা করতে পারেন। রওশনপন্থীরা জাতিকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেন তিনি।

রওশন এরশাদকে চেয়ারম্যানের ঘোষণা যিনি দিয়েছেন তিনি অবৈধ কাজ করেছেন উল্লেখ করে সভাপতিমণ্ডলীর আরেক সদস্য জিয়াউদ্দিন বাবলু বলেন, , আর এ বিষয়ে যিনি প্রতিবাদ করেননি তিনিও গঠনতন্ত্রের সীমা লঙ্ঘন করেছেন। জাতীয় পার্টি একটিই আর তার চেয়ারম্যান জিএম কাদের।

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন সুনীল শুভ রায়, সালমা ইসলাম, নাজমা আকতার, রেজাউল ইসলাম ভূঁইয়া, মামুনুর রশীদ, আলমগীর সিকদার প্রমুখ।

 

টাইমস/এসআই

Share this news on: