• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

একনেকে ৬ প্রকল্পের অনুমোদন

একনেকে ৬ প্রকল্পের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক০৫ নভেম্বর ২০১৯, ০৭:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৪ হাজার ৪৪৭ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৯তম একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

ব্যয়ের ৪ হাজার ৪৪৭ কোটি ৭৬ লাখ টাকার মধ্যে সরকার ৪ হাজার ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা দিবে বাকি ৭ কোটি ৯০ লাখ টাকা সংস্থা নিজস্ব অর্থায়নের মাধ্যমে সংগ্রহ করবে বলে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘যশোর (রাজারহাট)-মনিরামপুর-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক (আর-৭৫৫) উন্নয়ন’ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩৬৬ কোটি ২৮ লাখ টাকা।

ফেনী-সোনাগাজী-মুহুরী প্রকল্প সড়কের ৩০তম কিলোমিটারে ৩৯১.৩৫ মিটার দীর্ঘ মুহুরী সেতু এবং বক্তারমুন্সী-কাজিরহাট-দাগনভূঁঞা সড়কের ১৩তম কিলোমিটারে ৫০.১২ মিটার দীর্ঘ ফজিলাঘাট সেতু নির্মাণ। এই দুই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭১ কোটি ৩৮ লাখ টাকা।

কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজা শেখ হাসিনা ঘাঁটি মহাসড়ক (জেড-১১২৫) উন্নয়ন প্রকল্প। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৬১ কোটি ২২ লাখ টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ৭৯ কোটি ১ লাখ টাকা ব্যয়ে ‘আগারগাঁওস্থ শেরেবাংলা নগরে পর্যটন ভবন নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প।

পানি সম্পদ মন্ত্রণালয়ের ১২০ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে ‘সিলেট জেলার সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগনা বাজার এলাকায় সুরমা নদীর উভয় তীরে ভাঙন হতে রক্ষা’ প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ’ প্রকল্প।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান সভায় উপস্থিত ছিলেন।

 

টাইমস/এএইচ/এসআই

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

আগামী ২৭ নভেম্বর গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন আইন বাস্তবায়ন

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের করা চুক্তি প্রকাশ্যে তুলে ধরার জন্য

জাতীয়

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে দুর্ঘটনায় ৭ জন মারা গেছে। আহত হয়েছে আরো কমপক্ষে ২৫। ধরনা করা হচ্ছে, গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটেছে। কোতোয়ালি থানার ওসি মো. মোহসিন জানান, রোববার সকাল ৯টার দিকে পাথরঘাটা এলাকার ব্রিকফিল্ড রোডে এই ঘটনা ঘটে।

জাতীয়

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরের পাথরঘাটার ভবনে গ্যাস লাইন বিস্ফোরণে সাতজন নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদনে যদি কারও অপরাধ প্রমাণিত হয় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাথরঘাটা এলাকার ব্রিক ফিল্ড রোডের ধনা বড়ুয়ার পাঁচতলা ভবনে রোববার সকাল ৯টার দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। নিচতলায় গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ হয় বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০ জন।

জাতীয়

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীর শাহ মাখদুম বিমানবন্দরে অবতরণের সময় চাকা ফেটেছে নভোএয়ারের একটি উড়োজাহাজের। ৩৩ জন যাত্রী নিয়ে উড়োজাহাজটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে উড়ে যায়। রোববার সকালে অবতরণের সময় টিআর ৭২-৫০০ উড়োজাহাজের পিছনের বাঁ দিকের একটি চাকা ফেটে যায় বলে জানান নভোএয়ারের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং মেসবাহুল ইসলাম। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

জাতীয়

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রসঙ্গে রোববার হাইকোর্ট বলেছে, আপনারা এক সপ্তাহ দেখেন। এর মধ্যে যদি পেঁয়াজের মূল্য পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে আমরা হস্তক্ষেপ করব। এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

বিনোদন

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

দ্বিতীয়বারের মত মা হতে চলেছেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। গত কয়েকদিন ধরে বি-টাউনে এই নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। এরপর থেকে ভারতীয় গণমাধ্যমেও ছড়িয়ে পড়েছে এই খবর।

বিনোদন

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

ঢালিউড কুইনখ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি তিনি ‘আলোকিত নারী’ সম্মাননা পেয়েছেন। ‘আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশন’ তাকে এ সম্মননা প্রদান করেছে।