বাংলাদেশী কর্মী নেবে মালয়েশিয়া : কার্যক্রম চলবে অনলাইনে

বাংলাদেশের কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হতে চলেছে। বাংলাদেশ থেকে কর্মী নিতে সম্মত হয়েছে মালয়েশিয়া। এ বিষয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের সঙ্গে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের বৈঠক হয়েছে।

বৃহস্পতিবারের (১৫ অক্টোবর) ভার্চুয়াল বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজার শিগগিরই বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানান দেশটির মন্ত্রী এম সারাভানান।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শহিদুল ইসলাম, বিএমইটি’র মহাপরিচালক মো. শামসুল আলম, অতিরিক্ত সচিব বশির আহমেদ এবং কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে মালয়েশিয়ার পক্ষ থেকে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতুক জামিল বিন রাকন, ডেপুটি সেক্রেটারি জেনারেল এ. মানিয়াম, পলিসি ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. নুর মাজনি বিনতি আবদুল মাজিদ, ইন্টারন্যাশনাল ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. জাকি বিন জাকারিয়া উপস্থিত ছিলেন।

বৈঠকে সমঝোতা স্মারক স্বাক্ষর, কর্মী নিয়োগে অনলাইন সিস্টেম চালু, রিক্রুটিং এজেন্টের সম্পৃক্ততা, পরবর্তী জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ সভা আয়োজন এবং কোভিড-১৯ পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফিরে যাওয়ার বিষয়েও আলোচনা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, সুষ্ঠু শ্রম অভিবাসনের স্বার্থে বাংলাদেশ থেকে সকল বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় পাঠানো হবে। ওই তালিকার ভেতর থেকে রিক্রুটিং এজেন্ট নির্বাচন করবে মালয়েশিয়া।

রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সেবামূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়া মনিটরিং করবে দুই দেশের বিশেষ টিম। আর এসকল কার্যক্রম পরিচালিত হবে সম্পূর্ণ অনলাইন সিস্টেমের অধীনে।

বাংলাদেশের মন্ত্রণালয় জানিয়েছে, মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের রিক্রুটমেন্ট ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে শিগগিরই দুই দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ মিটিং অনুষ্ঠিত হবে। এ ছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে সে দেশের মানবসম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সহযোগিতা চেয়েছেন বলেও জানা গেছে।

 

 

টাইমস/এসএন

Share this news on: