• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

বাংলাদেশে ব্যবসা বাড়াতে চায় স্লোভেনিয়া

বাংলাদেশে ব্যবসা বাড়াতে চায় স্লোভেনিয়া

সেন্ট্রাল ডেস্ক১৫ এপ্রিল ২০১৯, ০৭:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী স্লোভেনিয়া। বাংলাদেশে নিযুক্ত স্লোভেনিয়ার রাষ্ট্রদূত যোজেফ ড্রোফেনিক সোমবার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তার অফিসকক্ষে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

বাসস জানায়, এ সময় উভয়ের মধ্যে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের উন্নয়নে স্লোভেনিয়ার কাজ করার আগ্রহের কথাও জানান রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে স্লোভেনিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের পরামর্শ দিবেন।

বাংলাদেশ থেকে স্লোভেনিয়া তৈরি পোশাক, শাকসবজি ও ফল আমদানি করতে পারে। তেমনি স্লোভেনিয়া থেকে বাংলাদেশ কৃষি-যন্ত্রপাতি আমদানি করতে পারে। খাদ্য উৎপাদনে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে সরকার গৃহীত বিভিন্ন উন্নয়ন কার্যক্রম এবং নানা অর্জন সম্পর্কে কৃষি মন্ত্রী রাষ্ট্রদূতকে অবহিত করেন।

কৃষি মন্ত্রী বলেন, দেশ এখন এগিয়ে চলছে উন্নয়নের পথে। বর্তমান সরকার উন্নয়নের পথ মসৃণে সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে।

দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কথা উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, যেখানে ইতোমধ্যে অনেক দেশের বিনিয়োগকারীরা শিল্প প্রতিষ্ঠান স্থাপনসহ বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। এছাড়া দেশে এখন কোনো বিদ্যুৎ ও গ্যাসের সমস্যাও নেই। যে কোনো শিল্প কলকারখানা স্থাপনের জন্য বাংলাদেশ এখন আদর্শ স্থান। বাংলাদেশ থেকে স্লোভেনিয়া সিরামিক, উচ্চ মানসম্পন্ন ওষুধসহ কৃষি পণ্য আমদানি করতে পারে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

১৯৯৬ সালে স্লোভেনিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা পেলেও দু’দেশের সম্পর্ক বেশ পুরনো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর যুদ্ধাহত অনেক মুক্তিযোদ্ধা চিকিৎসার জন্য তৎকালীন যুগোস্লাভিয়ার অন্তর্ভুক্ত দেশটিতে গিয়েছিলেন।

 

টাইমস/এসআই

খালেদা জিয়ার মুক্তি আসবে আন্দোলনের মাধ্যমেই: মওদুদ

খালেদা জিয়ার মুক্তি আসবে আন্দোলনের মাধ্যমেই: মওদুদ

সরকারের রাজনৈতিক প্রভাবের কারণে গত এক বছর চার মাস ধরে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া কারাগারে বন্দি আছেন বলেন মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও জাতীয় সংসদ নির্বাচনের দাবি’ শিরোনামে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক মানববন্ধনে তিনি এ দাবি করেন।

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাগার প্রতিষ্ঠার পর সেই ব্রিটিশ আমল থেকে একই মেন্যুতে সকালের নাস্তা খেয়ে আসছেন বাংলাদেশের কারাবন্দীরা। অবশেষে সেই ব্রিটিশ আমল থেকে কারাবন্দীদের জন্য বরাদ্দ সকালের নাস্তার মেন্যু পরিবর্তন হল। রোববার (১৬ জুন) থেকে তাদের মেন্যুতে যুক্ত হচ্ছে মুখরোচক কিছু খাবার। কারাগার সূত্রে জানা যায়, কারাগার প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সকালের নাস্তায় একটি মেন্যু ছিল।

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত   

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি। রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

জাতীয়

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

ঘটনা গাইবান্ধার সাঘাটা উপজেলার জুম্মারবাড়ি ইউনিয়নের উত্তর বগারভিটা গ্রামের। শনিবার রাত আটটার দিকে তুচ্ছ বিষয় নিয়ে মা তাহেরা বেগমের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান ছেলে কালাম শেখ। একপর্যায়ে উত্তেজিত হয়ে কালাম তার মায়ের পাঁজরে ছুরিকাঘাত করেন। তাহেরা বেগমকে সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে রাত সাড়ে ১০টার দিকে তিনি মারা যান।

জাতীয়

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহী নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

আন্তর্জাতিক

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড দেশটির সরকার বাতিল করেছে বলে জানিয়েছে দেশটির এক কর্মকর্তা। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেয়া হয়নি।

জাতীয়

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সদর দক্ষিণ উপজেলার সীমান্তবর্তী মথুরাপুর এলাকায় শনিবার রাত আড়াইটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)’র সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন।

জাতীয়

ইঞ্জিন লাইনচ্যুত: ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

ইঞ্জিন লাইনচ্যুত: ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

কিশোরগঞ্জে একটি লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়েছে। এতে ময়মনসিংহ-ভৈরব-চট্টগ্রাম রুটে কিশোরগঞ্জের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। রোববার সকাল ১০টার দিকে কিশোরগঞ্জ স্টেশনে কাছে ভৈরব থেকে ময়মনসিংহগামী একটি লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে এ ঘটনা ঘটে।

পথিকৃৎ

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

বাংলাদেশের একজন বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদ। বাঙালির উন্নতি এবং সকল ধরনের ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে যে সকল সমাজ সংস্কারক এগিয়ে এসেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন আবুল মনসুর আহমদ। আবুল মনসুর আহমদ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।