২০৩০ সালের মধ্যে দেশ হবে দারিদ্র্যমুক্ত : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ শতাংশ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ হতে পারে। ২০২১ সালের মধ্যে এই হার ১০ শতাংশে পৌঁছাবে। আর অর্থনীতির এসব ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ২০৩০ সালের মধ্যে দেশ হবে দারিদ্র্যমুক্ত।

রোববার শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসির সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, অর্থনীতির প্রায় সব সূচকই ইতিবাচক ধারায় আছে। নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইন বাস্তবায়িত হলে রাজস্ব আদায় আরও বাড়ত। গত ১০ বছরে আশানুরূপ কর্মসংস্থান হয়নি। তবে এখন বিদ্যুতের ঘাটতি নেই। তাই ১০০ অর্থনৈতিক অঞ্চল হলে কর্মসংস্থানে ব্যাপক পরিবর্তন আসবে।

আ হ ম মুস্তফা কামাল জানান, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ২০ দশমিক ১৫ শতাংশ বাস্তবায়ন হয়েছে; যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

ব্যাংক খাত নিয়ে মন্ত্রী বলেন, এ খাতের ব্যাপক সংস্কার করতে হবে। এই সংস্কার এখন সময়ের দাবি, সংস্কারের বিকল্প নেই। একটি খাতের (আর্থিক খাত) জন্য দেশের সার্বিক অর্থনীতিতে খুব বেশি প্রভাব পড়বে না। গত অর্থবছরের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ব্যাংক খাতে মূল্য সংযোজন ৭১ হাজার ৭৫৪ কোটি টাকা; যা জিডিপির মাত্র ২ দশমিক ৯৭ শতাংশের সমান।

আ হ ম মুস্তফা কামাল বলেন, মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন মসৃণ করার জন্য সরকারের ধারাবাহিকতা রক্ষা করা প্রয়োজন। অন্য দেশে সরকার পরিবর্তন হলেও অর্থনীতি হোঁচট খায় না। আগের সরকার যেখানে শেষ করে, নতুন সরকার সেখান থেকে শুরু করে। কিন্তু এখানে দুর্ভাগ্যজনক হলেও সত্য, যারা ক্ষমতায় আসে, তারা মনে করেন, আগের সরকার যা করেছে সবই খারাপ।

Share this news on: