• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

সৌদিতে নিকি মিনাজের কনসার্ট বাতিল

সৌদিতে নিকি মিনাজের কনসার্ট বাতিল

সেন্ট্রাল ডেস্ক১০ জুলাই ২০১৯, ০৪:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী তুমুল সমালোচনার মুখে অবশেষে সৌদি আরবের কনসার্টে অংশ নেয়ার সিদ্ধান্ত থেকে সরে গেলেন বিখ্যাত র‌্যাপ সঙ্গীত শিল্পী নিকি মিনাজ। পবিত্র হজ্ব মৌসুমে ইসলামী শরীয়ার দেশ সৌদি আরবের জেদ্দার একটি কনসার্টে তাকে আমন্ত্রণ জানানোর পর থেকেই পৃথিবীর নানা প্রান্তে সমালোচনার ঝড় উঠে।

আগামী ১৮ জুলাই ওই কনসার্টটি হওয়ার কথা ছিলো।

সংবাদ মাধ্যম বিবিসি বাংলা তাদের এক প্রতিবেদনে জানায়, নারী ও এলজিবিটি গোষ্ঠীর অধিকারের সমর্থনে জেদ্দায় ওই কনসার্টটি হওয়ার কথা ছিলো। সে অনুযায়ী  সব প্রস্তুতিও শেষ করেছিলো সৌদি সরকারের সংস্কৃতি ও বিনোদন বিভাগ।

ওনিকা তানায়া মারাজ, সঙ্গীত দুনিয়ায় যিনি নিকি মিনাজ নামে খ্যাত। বিখ্যাত এই র‌্যাম্প শিল্পীর জন্ম ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে। বর্তমানে তিনি  মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাস করছেন। খোলামেলা পোশাক ও গানের কথায় অশ্লীল শব্দের ব্যবহারে সঙ্গীত দুনিয়ায় তার পরিচিতি আলাদা রকমের।

ওই কনসার্টটিতে তাকে আমন্ত্রণ জানানোর পর দেশটির বিনোদন বিভাগের প্রধান তুর্কি আল-শেখ সংবাদ মাধ্যমকে জানান, দেশের সাংস্কৃতিক জগতে অনন্য উপস্থাপনা হবে নিকি মিনাজের পরিবেশনা। কনসার্টের পরবর্তী ধাপে নানা উৎসব, সার্কাস, মোবাইল থিম পার্ক, তরুণ-তরুণীদের বিনোদনের জন্য নানা কর্মসূচী নেয়া হবে। তবে নেট দুনিয়ায় তার এ বক্তব্যসহ পুরো আয়োজনের কঠোর সমালোচনা হয়।

এতোসব বিতর্কের জেরে নিজেই নিজের কনসার্ট বাতিল করে দিয়েছেন নিকি মিনাজ।এক বিবৃতিতে তিনি বলেন, ‘সতর্ক পর্যবেক্ষণের পর জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে আমার নির্ধারিত কনসার্ট নিয়ে এগিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র ভিত্তিক হিউম্যান রাইটস ফাউন্ডেশন নিকি নিমাজের কাছে লেখা এক খোলা চিঠিতে ১৮ জুলাইয়ের ওই ফেস্টিভ্যাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ জানায়।

তারা ‘রাজতন্ত্রের অর্থ প্রত্যাখ্যান’ করে নিজের প্রভাবে আটক নারী অধিকার কর্মীদের জন্য ব্যবহারের পরামর্শ দেন নিকিকে।

 

 টাইমস/এমএস 

রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে

রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে

বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলার তিন নম্বর আসামি রাশেদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজীকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের পুলিশ রিমান্ডে পাঠিয়েছে আদালত। শুক্রবার এ আদেশ দেন বরগুনার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের বিচারক মো. সিরাজুল ইসলাম গাজী।

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী: কথার জাদুকরের যত উক্তি

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী: কথার জাদুকরের যত উক্তি

বরেণ্য কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী আজ (শুক্রবার)। ২০১২ সালের এইদিনে (১৯ জুলাই) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

লন্ডনে গেলেন প্রধানমন্ত্রী

লন্ডনে গেলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে সরকারি সফরে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। শুক্রবার সকাল ৯টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট লন্ডনের উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

জাতীয়

চুয়াডাঙ্গায় ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম

চুয়াডাঙ্গায় ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম

চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের নেতা শোয়েব রিগানকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে শহরের রাহেলা খাতুন গার্লস একাডেমির পার্শ্ববর্তী রাস্তায় এ হামলার ঘটনা ঘটে। রাতেই তাকে চুয়াডাঙ্গা থেকে ঢাকায় পাঠানো হয়। শোয়েব শহরের মাঝেরপাড়ার আজম আলীর ছেলে।

জাতীয়

তিতাসে ১৩ দিনে ৬৮০ কর্মকর্তা-কর্মচারী বদলি

তিতাসে ১৩ দিনে ৬৮০ কর্মকর্তা-কর্মচারী বদলি

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ১৩ দিনে ৮১ প্রকৌশলীসহ ৬৮০ কর্মকর্তা-কর্মচারীকে বদলি করেছে। এরমধ্যে সিবিএ নেতা ও কর্মচারী ৫০৭ জন। বৃহস্পতিবারই বদলি করা হয়েছে প্রকৌশলীসহ ১১৭ কর্মকর্তা-কর্মচারীকে।

জাতীয়

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা

দেশের পাঁচটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি সংশ্লিষ্ট দুটি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় নেতৃত্ব দেবে।

উক্তি প্রতিদিন

“মরিতে না হইলে বাঁচিয়া থাকিবার কোনো মর্যাদাই থাকিত না”

“মরিতে না হইলে বাঁচিয়া থাকিবার কোনো মর্যাদাই থাকিত না”

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ৭ মে ১৮৬১, বাংলা ২৫ বৈশাখ ১২৬৮ সালে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন কবি, ঔপন্যাসিক, গীতিকার, নাট্যকার, চিত্রকর, ছোট গল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা ও দার্শনিক।

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ায় মধ্যরাতে সড়কে প্রাণ গেল দু'জনের

ব্রাহ্মণবাড়িয়ায় মধ্যরাতে সড়কে প্রাণ গেল দু'জনের

ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় দু'জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার মধ্যরাতে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড ও সদর উপজেলার সুলতানপুরের রাধিকা এলাকায় এসব দুর্ঘটনা ঘটে।

বিনোদন

নতুন সিনেমায় জেনিফার

নতুন সিনেমায় জেনিফার

জেনিফার লোপেজ। হলিউডে গানে তার আধিপত্য। তবে এবার গানে নয় সিনেমায় সরব এই গায়িকা। এই মুহূর্তে তার হাতে আছে নতুন সিনেমা ‘ম্যারি মি’। নাম শুনেই বোঝা যাচ্ছে রোমান্টিক-কমেডি কাহিনিতে অভিনয় করবেন এ পপ ডিভা।