• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

রক্তে প্লাটিলেট বাড়াতে যা খাবেন

রক্তে প্লাটিলেট বাড়াতে যা খাবেন

ফিচার ডেস্ক১৬ আগস্ট ২০১৯, ১০:৩৫এএম, ঢাকা-বাংলাদেশ।

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থানে থেকে সচেতন হতে হবে। পাশাপাশি ডেঙ্গুর বাহক এডিস মশার বংশ বিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখতে হবে। ডেঙ্গুতে আক্রান্ত হলে রোগীর রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত একজন সুস্থ স্বাভাবিক মানুষের রক্তে প্লাটিলেট বা অণুচক্রিকার স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। ডেঙ্গুতে আক্রান্ত প্রায় ৯০ শতাংশ রোগীর এই প্লাটিলেটের সংখ্যা কমে যায়। এ ছাড়া নানা ধরনের ভাইরাস জ্বরেও প্লাটিলেট কমতে পারে।

মনে রাখতে হবে, প্লাটিলেট কমে যাওয়ার সঙ্গে সঙ্গে নাক, দাঁত অথবা দাঁতের মাড়ি থেকে রক্তপাত শুরু হলে সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। প্লাটিলেট কমে যাওয়ার প্রধান এবং অন্যতম লক্ষণই হলো রক্তপাত।

সাধারণত, কারো শরীরে যদি রক্তে প্লাটিলেটের পরিমাণ এক লাখ বা তার বেশি হয়; সেক্ষেত্রে আঘাতপ্রাপ্ত হলে অস্বাভাবিক রক্তপাত হয় না। তবে প্লাটিলেটের পরিমাণ ৫০ হাজার থেকে এক লাখের মধ্যে হলে সাধারণের তুলনায় অধিক রক্তপাত হয়। প্লাটিলেটের পরিমাণ ২০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে হলে ছোট আঘাতেও অধিক রক্তপাত হয়। প্লাটিলেটের পরিমাণ ২০ হাজারের কম হলে আঘাত অথবা আঘাত ছাড়া রক্তপাত হয়ে থাকে।

কোনো কারণে রক্তে প্লাটিলেট কমে গেলে জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার মাধ্যমেই প্লাটিলেটের সংখ্যা আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। তাই প্লাটিলেট বাড়াতে পারে এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন-

আমলকি: আমলকিতেও আছে প্রচুর ভিটামিন ‘সি’। এছাড়াও আমলকিতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে। ফলে আমলকি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং প্লাটিলেট ধ্বংস হওয়া থেকে রক্ষা পায়।

পেঁপে: প্লাটিলেট বাড়াতে পেঁপের জুস খেতে পারেন। পেঁপেপাতা অণুচক্রিকা বাড়াতে সাহায্য করে বলে ডেঙ্গুতে উপকারী। পেঁপেপাতা বেটে রস করে পান করতে পারেন। এ ছাড়া পাতা সেদ্ধ করেও খাওয়া যায়।

ব্রোকলি: ভিটামিন ‘কে’– এর দারুণ উৎস ব্রোকলি, যা রক্তে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। যদি দ্রুত কমতে থাকে, তবে প্রতিদিনকার খাবারে অবশ্যই ব্রোকলি যুক্ত করবেন। এতে অ্যান্টি অক্সিডেন্ট ও নানা উপকারী খনিজ রয়েছে।

বেদানা: বেদানায় দরকারি নানা পুষ্টি ও খনিজ উপাদান রয়েছে, যা শরীরের প্রয়োজনীয় শক্তি জোগাতে পারে। শরীরের ধকল কাটাতে বেদানা দারুণ উপকারী। এ ছাড়া এটি আয়রনের উৎস বলে রক্তের জন্য উপকারী। প্লাটিলেটের সংখ্যা স্বাভাবিক রাখতে এবং ডেঙ্গু সারাতে এটি উপকারী।

লেবুর রস: লেবুর রসে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে। ভিটামিন সি রক্তে প্লাটিলেট বাড়াতে সহায়তা করে। এছাড়াও ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। ফলে প্লাটিলেট ধ্বংস হওয়া থেকেও রক্ষা পায়।

পালং: আয়রন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস পালং। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া শরীরে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে পারে।

ডাব: ডাবের পানিতে খনিজ বা ইলেকট্রোলাইটস আছে, যা ডেঙ্গু জ্বরে খুবই দরকারি।

কলিজা: কলিজা রক্তের প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে। যে কোনো মাংসের কলিজা ভালোভাবে রান্না করে খান। এটি রক্তে আয়রনের পরিমাণ বৃদ্ধিতে ভূমিকা পালন রাখে।

 

টাইমস/এসআই

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

ভারতের বেঙ্গালুরুতে স্ত্রীর বাড়াবাড়ি খরচ আর অত্যাচারে বিরক্ত হয়ে আত্মহত্যা

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

গাজর যে চোখের জন্য ভালো এটি একটি প্রচলিত সত্য। এটি

স্বাস্থ্য

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল কমলা এবং শীতের সময় এর সমাদর বেড়ে যায়। কোয়াযুক্ত এই ফলটির রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা আর পুষ্টিগুণের জন্য ব্যাপক পরিচিতি। সাধারণত এর খোসা আমরা ফেলে দিতেই অভ্যস্ত। তবে, কমলার খোসাতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর উপাদান।

জাতীয়

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ   

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ  

প্রথম পর্বে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন তিনি।

জাতীয়

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌র সদর উপ‌জেলায় এক‌টি ফ্যান তৈরির কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  রোববার সন্ধ্যায় উপজেলার বা‌ড়িয়া ইউ‌নিয়‌নের কেশোর্তা এলাকায় লাক্সারি ফ্যান কারখানা এ অ‌গ্নিকা‌ণ্ডের সূত্রপাত হয়।

জাতীয়

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

আওয়ামী লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত বলে মন্তব্য করেছেন প্রখ্যাত সাংবাদিক-কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী। রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতি, বঙ্গবন্ধু ও বাংলাদেশে বিজয়’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

নোয়াখালীর হাতিয়ায় দশম শ্রেণির এক ছাত্রীকে (১৬) ধর্ষণ চেষ্টার অভিযোগে এক শিক্ষককে বহিষ্কার করা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত শিক্ষকের নাম মনির উদ্দিন।

বিনোদন

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

বলিউড ভাইজান সালমান খান। সম্প্রতি তার গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট উড়িয়ে দেয়ার হুমকি আসে পুলিশের কাছে। শুধু তাই নয় কেউ এ হামলা প্রতিরোধের চেষ্টা করলেও আক্রমণ থামানো যাবে না বলে ফোনে জানানো হয়।