রোহিঙ্গা নিপীড়নে এবার সুচির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা

সংখ্যালঘু রোহিঙ্গাদের জাতিগত নিধনের অভিযোগে মিয়ানমারের স্টেট কাউন্সিলর (কার্যত সরকার প্রধান) অং সান সুচি ও দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা করা হয়েছে।

বুধবার এই মামলা দায়ের করে রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কিছু মানবাধিকার সংগঠন। রোহিঙ্গা নিধনের অভিযোগে এই প্রথম সুচির বিরুদ্ধে মামলা দায়ের করা হলো।

সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের মধ্যে সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংও রয়েছেন। এর আগে জেনারেল হ্লাইংও সহ বেশ কয়েকজন কর্মকর্তা একই অভিযোগে বিভিন্ন নিষেধাজ্ঞার মুখে পড়েছেন।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ বা বৈশ্বিক বিচার- দায়বদ্ধতার’ আওতায় এই মামলা দায়ের করা হয়েছে। মামলায় বলা হয়, এ ধরনের নৃশংস অপরাধ কেবল এক জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে।

মামলার বাদীপক্ষের আইনজীবী তোমাস ওহেয়া বলেন, এই মামলায় অপরাধী ও তাদের সহযোগীদের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে এবং গণহত্যার সব তথ্য প্রকাশের দাবি করা হয়েছে। আমরা আর্জেন্টিনায় এই মামলা করলাম কারণ এভাবে মামলা দায়েরের সুযোগ আর কোথাও পাবো না।

এর আগে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে ‘ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস’ এ মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ৪৬ পৃষ্ঠার অভিযোগপত্রে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ ও উচ্ছেদের অভিযোগ আনে গাম্বিয়া।

আগামী ডিসেম্বরে এই অভিযোগের প্রাথমিক শুনানি শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: