কা’বা ও মসজিদে নববীতে নামাজ বন্ধের নির্দেশ

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় সৌদি আরবের মক্কা ও মদিনার দুটি শীর্ষ মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে জামাতে নামাজ আদায়ে এই নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার।

সৌদির জেনারেল প্রেসিডেন্সি অব দ্য গ্র্যান্ড মস্ক এ্যান্ড দ্য প্রফেটস এ্যাফেয়ার্সের মুখপাত্রের সূত্রে সৌদি গেজেট এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। শুক্রবার সন্ধ্যা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এছাড়া প্রফেটস এ্যাফেয়ার্সের মুখপাত্র এক টুইট বার্তায় বলেছেন, করোনা ভাইরাস প্রতিরোধে শীর্ষ দুই মসজিদ কর্তৃপক্ষ, নিরাপত্তা সংস্থা ও দেশের স্বাস্থ্য বিভাগ ঐক্যমতে পৌঁছেছে। ঐক্যমতের ভিত্তিতে মসজিদুল হারাম ও মসজিদে নববীতে জনসমাগম ও নামাজ আদায় সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে উদ্ভুত পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ। ভাষণে তিনি বলেন, আমরা এখন কঠিন দিন পার করছি, সামনে আরও কঠিনতম সময় আসছে। মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা আমার প্রথম অগ্রাধিকার।

প্রসঙ্গত, সর্বশেষ তথ্যানুযায়ী সৌদিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭৪ জন। তবে দেশটিতে এখন পর্যন্ত কেউ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাননি। এর আগেই দেশটির সকল বিমানের ফ্লাইট বন্ধ করা হয়। এছাড়া বাস, ট্রেন ও ট্যাক্সি চলাচলের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার।

 

টাইমস/এসএন

Share this news on: