• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭
যুক্তরাজ্যে সুরক্ষা সরঞ্জাম সংকট

পলিথিন পরে সেবা দিচ্ছেন চিকিৎসকরা

পলিথিন পরে সেবা দিচ্ছেন চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক০৫ এপ্রিল ২০২০, ০৭:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

মহামারী করোনাভাইরাসে যুক্তরাজ্যে প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে যুক্তরাজ্যের সরকার। এছাড়া দেশটির স্বাস্থ্য সেবাও ব্যাহত হচ্ছে চরমভাবে। বিশেষ করে চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তার, নার্স, এ্যাম্বুলেন্স চালকসহ সংশ্লিষ্টরা স্বাস্থ্য সরঞ্জাম সংকটে পড়েছে বলে জানা গেছে।

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু আইসিইউ’তে কর্মরতদের স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জামের ঘাটতি দেখা দিয়েছে। এ ব্যাপারটি নিয়ে অনেক চিকিৎসক বিবিসির কাছে ক্ষোভ প্রকাশ করেছেন।

কয়েকজন চিকিৎসক অভিযোগ করেছেন, গণমাধ্যমে তাদের কথা বলার ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। চিকিৎসকরা জানান, যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীতে ভরা। কিন্তু সে অনুযায়ী আইসিইউ নেই। আর যেসব হাসপাতালে আইসিইউ আছে, সেসব হাসপাতালের চিকিৎসক ও নার্সদের সুরক্ষা সরঞ্জামের ঘাটতি রয়েছে।

চিকিৎসকরা আরও জানান, অনেক হাসপাতালে কর্মী সংকট রয়েছে। এছাড়া সাধারণ এন্টিবায়োটিক ও ভেন্টিলেটরের অভাব রয়েছে অধিকাংশ হাসপাতালে। যে কারণে যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বাড়ছেই।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাজ্যে ১৪ থেকে ১৫ এপ্রিলের মধ্যে বড় ধরণের আঘাত হানবে প্রাণঘাতি করোনাভাইরাস। কারণ এই সময়টা যুক্তরাজ্যের জন্য পিক টাইম।

বিশেষজ্ঞদের দাবি, কঠিন সময় সামনে রেখে যুক্তরাজ্যের প্রস্তুতি খুবই বাজে অবস্থায় রয়েছে। অনেক চিকিৎসক ও নার্স পলিথিন পরে কাজ করছেন। অনেকেই প্লাস্টিকের এ্যাপ্রন ও স্কিইং চশমা ব্যবহার করছেন। কেউ কেউ নিজ উদ্যোগে পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) বানিয়ে নিয়েছেন, যা খুব বেশি স্বাস্থ্য সম্মত নয়। এতে চিকিৎসক ও নার্সদের স্বাস্থ্য ঝুঁকি অনেক গুণ বেড়ে যাবে।

যুক্তরাজ্য যদি তাদের হাসপাতালগুলোতে কর্মরত চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্টদের স্বাস্থ্য সুরক্ষায় প্রাধান্য না দেয়, তবে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা বলছেন, তাদের যেসব সুরক্ষা সরঞ্জাম দেয়া হয়েছে, তার বেশির ভাগই মেয়াদোত্তীর্ণ ও অকেজো। এছাড়া অনেক সরঞ্জামের দৃশ্যমান ত্রুটি রয়েছে। এগুলো ব্যবহার করে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা দেয়া চরম ঝুঁকিপূর্ণ।

এসব ব্যাপারে যুক্তরাজ্যের পাবলিক হেলথ বিভাগ বলছে, মেয়াদোত্তীর্ণ সরঞ্জাম ব্যবহারে কোনো ঝুঁকি নেই। এসব সরঞ্জাম পরীক্ষা নিরীক্ষা করেই হাসপাতালগুলোতে বিতরণ করা হয়েছে।

এছাড়া দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস জানিয়েছে, দেশটিতে স্বাস্থ্য সেবায় নিয়োজিতরা করোনায় আক্রান্ত হচ্ছেন কিনা তা তাদের জানা নেই।

 

টাইমস/এসএন

 

চীনা সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ, প্রস্তুত ভারতও

চীনা সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ, প্রস্তুত ভারতও

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। লাদাখ

বান্ধবীকে হয়রানির প্রতিবাদ, রিফাত স্টাইলে ছাত্র খুন (ভিডিও)

বান্ধবীকে হয়রানির প্রতিবাদ, রিফাত স্টাইলে ছাত্র খুন (ভিডিও)

বরগুনায় আবারও রিফাত স্টাইলে প্রকাশ্যে পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে। বান্ধবীকে

করোনায় আরও ২১ জনের মৃত্য, আক্রান্ত ১১৬৬

করোনায় আরও ২১ জনের মৃত্য, আক্রান্ত ১১৬৬

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৮০তম দিনে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে আরও

আন্তর্জাতিক

ভারতের বিরুদ্ধে নেপালের যুদ্ধের হুঙ্কার!

ভারতের বিরুদ্ধে নেপালের যুদ্ধের হুঙ্কার!

ক’দিন আগেই ভারত তাদের বলে দাবি করা বিতর্কিত ভূখণ্ড কালাপানি আর লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল সরকার। শুধ তাই নয়, পারমাণবিক শক্তিধর ভারতকে যুদ্ধের হুঙ্কার দিয়েছে আয়তনে অতি ক্ষুদ্র দেশ নেপাল। যুদ্ধের হুঙ্কার নেপালের যদিও সেনাবাহিনী একটা আছে বটে; তবে তা ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দারের মতো।

স্বাস্থ্য

রক্তের টি-সেল বাড়িয়ে কোভিড-১৯ রোগী চিকিৎসার সম্ভাবনা

রক্তের টি-সেল বাড়িয়ে কোভিড-১৯ রোগী চিকিৎসার সম্ভাবনা

কোভিড-১৯ রোগের চিকিৎসায় একটি কার্যকরী ভ্যাকসিন ঠিক কখন পাওয়া যাবে সেটি এখনও পরিষ্কার নয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ও প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তাদের গবেষণায় কখনো আলো দেখা গেলেও তা পরে আর প্রজ্বল হয়নি। এবার ব্রিটেনের একদল বিজ্ঞানী করোনাভাইরাসে সংক্রমিত গুরুতর রোগীদের চিকিৎসায় নতুন একটি পথের সন্ধান পেয়েছেন। তারা ভাবছেন, শরীরের টি-সেল বাড়িয়ে গুরুতর কোভিড-১৯ রোগীকে সারিয়ে তোলা যেতে পারে।

বিনোদন

গায়ক নোবেল ঢাকায়, বাড়িতে করোনায় আক্রান্ত বাবা

গায়ক নোবেল ঢাকায়, বাড়িতে করোনায় আক্রান্ত বাবা

জনপ্রিয় গায়ক নোবেলম্যান খ্যাত মাঈনুল আহসান নোবেলের বাবা মোজাফফর হোসেন নান্নু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সপ্তাহ খানেক আগে

আন্তর্জাতিক

দ্বিতীয় পর্যায়ে সংক্রমণের আশঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

দ্বিতীয় পর্যায়ে সংক্রমণের আশঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ লকডাউন শিথিল অথবা সামাজিক দুরত্ব নীতি তুলে নিয়েছে। এসব দেশে দ্বিতীয় বারের মত করোনাভাইরাসের সংক্রমণ শুরু হতে পারে বলে নতুন করে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্বাস্থ্য

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দুইবেলা দাঁত ব্রাশ করার উপদেশ পায়নি এমন মানুষ খুঁজে যাওয়া সম্ভব না। তারপরও অনেকেই সেটুকু করেন না। চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, দুইবেলা দাঁত ব্রাশ করার মাধ্যমে ‘ক্যাভিটি’ আর মুখের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি আরও অনেক রোগের ঝুঁকি নিয়ন্ত্রণে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি

বুয়েটে ভর্তিতে ফার্স্ট হওয়া সেই অনিক ডাক পেলেন গুগলে

বুয়েটে ভর্তিতে ফার্স্ট হওয়া সেই অনিক ডাক পেলেন গুগলে

চট্টগ্রামের ছেলে অনিক সরকার ২০১৪ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের সেই সেরা ছাত্র অনিক সরকার এবার ডাক পেলেন গুগলে