মধ্যপ্রাচ্যে ট্রাম্পের থাবা : সম্পর্ক স্থাপনে সম্মত ইসরাইল-বাহরাইন

আরব আমিরাতের পর এবার ইসরাইলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে বাহরাইন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় অবৈধ ও দখলদার ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সার্বিক সম্পর্ক স্বাভাবিক করতেও সম্মত হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

শুক্রবার এ ঘোষণা দিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে এক যৌথ বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র, বাহরাইন ও ইসরাইল।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলি প্রধামন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প কথা বলেছেন। ট্রাম্পের কথোপকথনের পরই ইসরাইল ও বাহরাইন এ সম্মতিতে পৌছায়।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানিয়েছে, বাহরাইন ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্কসহ সার্বিক সম্পর্ক স্বাভাবিক করতে উভয় দেশ সম্মত হয়েছে বলে ট্রাম্প টুইট করেছেন। ট্রাম্পের টুইটের পরে এ নিয়ে বিশ্বজুড়ে হইচই পড়ে গেছে।

এর আগে গত মাসে একই ধরনের সম্মতিতে পৌঁছায় ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত। সম্পর্ক স্বাভাবিক করতে ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করবে ইসরাইল-আমিরাত। তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চুক্তিতে সম্মত হয় আমিরাত। এর আগে মিসর ও জর্ডান ইসরাইলের সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে। সে হিসেবে বাহরাইন হবে চতুর্থ আরব দেশ।

এদিকে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনে ট্রাম্পের মিশনকে নির্বাচনী মিশন বলে মনে করছেন বিশ্লেষকরা। এছাড়া মধ্যপ্রাচ্যে তুরস্ক ও ইরানের প্রভাব ধ্বংস করতে ট্রাম্প ও নেতানিয়াহু নতুন এ চুক্তির খেলা শুরু করেছে।

 

টাইমস/এসএন

Share this news on: