• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

সুদানে বিক্ষোভের মুখে সামরিক প্রধানের পদত্যাগ

সুদানে বিক্ষোভের মুখে সামরিক প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক১৩ এপ্রিল ২০১৯, ১১:১০এএম, ঢাকা-বাংলাদেশ।

তিন দশক ধরে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে ক্ষমতায় আসা সুদানের সামরিক অভ্যুত্থানের নেতা ও নবগঠিত সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ জনতার বিক্ষোভের মুখে একদিনের মাথায় পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে একটি ঘোষণায় পদত্যাগের ঘোষণা দেন সামরিক কাউন্সিলের প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, সুদানে কারফিউ ভেঙে জনগণ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করার পর তিনি এ ঘোষণা দেন।

বিক্ষোভকারীদের দাবি, বশিরের বিদায়ে সামরিক শাসন নয়, বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তর করা হোক।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের কথা ঘোষণা দেন। তার স্থলাভিষিক্ত হয়েছেন দেশটির সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেল রহমান বুরহান।

জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে ২০১৮ সালের ডিসেম্বরে সুদানে বিক্ষোভ শুরু হয়। ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরাতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন বিক্ষোভকারীরা। তবে সেনাবাহিনী দৃশ্যত প্রেসিডেন্টের পক্ষে থাকায় সম্প্রতি দাবি আদায় না হওয়া পর্যন্ত সেনাসদরের সামনে অবস্থানের ঘোষণা দেন আন্দোলনকারীরা।

এরমধ্যেই বৃহস্পতিবার সেনা অভ্যুত্থানের খবর আসে। ওই অভ্যুত্থানের নেতৃত্ব দেন সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ। তবে তাকেও বশিরের ঘনিষ্ঠ আখ্যা দিয়ে রাজপথে অবস্থান ধরে রাখে বিক্ষোভকারীরা। উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।

২০০০ সালে দারফুরে সংঘাতের সময়ে সুদানের সামরিক গোয়েন্দা শাখার প্রধান নিযুক্ত হন আওয়াদ ইবনে আউফ। ২০০৭ সালে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

আউফের পদত্যাগকে নিজেদের বিজয় আখ্যা দিয়েছেন সুদানের বিক্ষোভের নেতৃত্ব দেওয়া সংগঠন সুদানের পেশাজীবী সংস্থা। সেনাবাহিনী দুই বছর ক্ষমতায় থাকার ঘোষণা দিলেও বিক্ষোভকারীরা বেসামরিক শাসনের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

 

টাইমস/এইচইউ

দ্রব্যমূল্য বৃদ্ধিতে বিএনপির কারসাজি আছে: কাদের

দ্রব্যমূল্য বৃদ্ধিতে বিএনপির কারসাজি আছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি বারবার আন্দোলনের

আজ মিথিলার বিয়ে, বর ‘জাস্ট ফ্রেন্ড’ সৃজিত!

আজ মিথিলার বিয়ে, বর ‘জাস্ট ফ্রেন্ড’ সৃজিত!

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। অবশেষে বিয়ের পিঁড়িতে বসতে

গাজীপুরে বালুর নিচে ছেলের লাশ পেলেন বাবা

গাজীপুরে বালুর নিচে ছেলের লাশ পেলেন বাবা

গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের বিধায় গ্রামের নির্মাণাধীন একটি কারখানার

স্বাস্থ্য

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল ও ত্বক। ত্বকের শুষ্কতা, ফাটল আর চুলের খুশকি শীতকালের অতি-পরিচিত কিছু সমস্যা। সঠিক খাদ্যাভ্যাস এবং ত্বক ও চুলের পরিচর্যার মধ্য দিয়ে খুব সহজেই এসব জটিলতা নিয়ন্ত্রণ করা সম্ভব।

স্বাস্থ্য

মুলাশাকে ভিটামিন-এ টমেটোর চেয়ে ২২ গুণ

মুলাশাকে ভিটামিন-এ টমেটোর চেয়ে ২২ গুণ

শীতে বাজারে আসছে মুলাশাক। স্বাদের একটু তিতা তিতা লাগে বলে অনেকে এই শাক খেতে চান না। অথচ সহজলভ্য এই শাকটির পুষ্টিগুণ প্রচুর। মুলার চেয়ে মুলাশাকের পুষ্টিগুণ বেশি রয়েছে।

স্বাস্থ্য

গুণে অনন্য সরিষা

গুণে অনন্য সরিষা

আমাদের উপমহাদেশে রান্নায় নানাবিধ মশলার ব্যবহার চলে আসছে যুগ যুগ ধরে। কেউ সবজিতে পাঁচফোড়ন দিয়ে আবার কেউ কেউ তরকারিতে মেথি যোগ করে তৈরি করেন নিজের বিশেষ রেসিপি। আবার অনেকেই দৈনন্দিন রান্নায় ব্যবহার করেন হলুদ অথবা সরিষা।

বিনোদন

‘শাকিব চেয়েছে বলেই অন্যের নায়িকা হয়েছি’

‘শাকিব চেয়েছে বলেই অন্যের নায়িকা হয়েছি’

ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা বুবলী। সম্প্রতি তিনি শাকিব বিহীন একটি সিনেমায় নাম লেখিয়েছেন। নাম ‘ক্যাসিনো’। এতে বুবলী নিরবের নায়িকা হয়ে কাজ করবেন।

জাতীয়

হাটহাজারীতে ইজতেমার জোড় বৈঠক

হাটহাজারীতে ইজতেমার জোড় বৈঠক

চট্টগ্রামের হাটহাজারীতে তাবলীগ জামাতের তিন দিনব্যাপি ইজতেমার ‘জোড়’ বৈঠক শুরু হয়েছে। শুক্রবার থেকে রোববার পর্যন্ত এটি চলবে। ১৫ জেলার তাবলীগ জামাতের প্রায় লক্ষাধিক সদস্য এই জোড় ইজতেমায় অংশ নিয়েছেন বলে ইজতেমা সূত্রে জানা গেছে।

বিনোদন

ক্যাটরিনার ফিটনেস ভিডিও ভাইরাল!

ক্যাটরিনার ফিটনেস ভিডিও ভাইরাল!

সম্প্রতি ইনস্টাগ্রাম ভিডিওতে ভাইরাল হয়েছে বলিউড অভিনেত্রী ক্যাটরিনার ফিটনেস ভিডিও। যেখানে দুই পুরুষের মাঝখানে সমান তালে শরীরচর্চায় দেখা যায় নায়িকাকে।