• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত   

আন্তর্জাতিক ডেস্ক১৬ জুন ২০১৯, ১১:৩৮এএম, ঢাকা-বাংলাদেশ।

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি।

রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

২০১৭ সালে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতের মতো দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার কথা বলে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সুবিধার আওতায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পেত ভারত।

গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্ক হার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত, কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

তারা জানায়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ২৮টি নির্দিষ্ট পণ্যের ওপর শুল্ক বাড়ানো হচ্ছে।

মার্কিন পণ্যে এই উচ্চ শুল্ক আরোপের সিদ্ধান্তে দুই দেশের মধ্যে রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেয়া হয়েছে। দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়ে থাকে। ২০১৮ সালেই দুই দেশের মধ্যে ১৪ হাজার ২১০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময় যখন আর কয়েকদিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ারও কথা রয়েছে।

 

টাইমস/এইচইউ

করোনা: ২৪ ঘণ্টায় আক্রান্ত ১১২, একজনের মৃত্যু

করোনা: ২৪ ঘণ্টায় আক্রান্ত ১১২, একজনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও

কমলো ব্যাংকের লেনদেন সময়

কমলো ব্যাংকের লেনদেন সময়

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটির সময় দেশের তফসিলি

কোয়ারেন্টাইনে না.গঞ্জের ডিসি এসপি ও সিভিল সার্জন

কোয়ারেন্টাইনে না.গঞ্জের ডিসি এসপি ও সিভিল সার্জন

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ঢাকার পর নারায়ণগঞ্জেই সবচেয়ে বেশি রোগী শনাক্ত

আন্তর্জাতিক

করোনায় বেসামাল সৌদি রাজপরিবার : আক্রান্ত ১৫০

করোনায় বেসামাল সৌদি রাজপরিবার : আক্রান্ত ১৫০

প্রাণঘাতী করোনাভাইরাসের হানা যেন থামছে না। হর হামেশাই মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে হাজার হাজার মানুষ। এই ভাইরাসের কারণে দিশেহারা বিশ্বের বাঘা বাঘা রাষ্ট্র নায়করা। অন্যান্য দেশের মতো করোনার বিষাক্ত ছোবল পড়েছে সৌদি আরবেও। এর মধ্যেই দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে। করোনার এই থাবায় বেসামাল হয়ে পড়েছে সৌদি রাজপরিবার। ওই পরিবারের দেড়শ সদস্যের শরীরে করোনা শনাক্ত হয়েছে। পারিবারিক সূত্রের বরাতে এ খবর দিয়েছে নিউইয়র্ক টাইমস।

জাতীয়

করোনায় দাদির মৃত্যু: কুমিল্লায় দুই শিশুও আক্রান্ত

করোনায় দাদির মৃত্যু: কুমিল্লায় দুই শিশুও আক্রান্ত

করোনায় ঢাকায় দাদির মৃত্যুর পর কুমিল্লার বুড়িচং উপজেলায় এসে দুই শিশুও করোনায় আক্রান্ত হয়েছে। তাদের একজনের বয়স সাত বছর ও অন্যজনের বয়স পাঁচ।

স্বাস্থ্য

করোনায় আক্রান্তদের মধ্যে যাদের ভেন্টিলেটর প্রয়োজন

করোনায় আক্রান্তদের মধ্যে যাদের ভেন্টিলেটর প্রয়োজন

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। রাশ টানা যাচ্ছে না এ মহামারির। সাধারণত শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমেই শুরু হয় করোনাভাইরাসের উপসর্গ, পরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। এই ভাইরাস জনিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের ভেন্টিলেটরের (কৃত্রিমভাবে স্বাস্থ্য প্রশ্বাস নেয়ার যন্ত্র) মাধ্যমে চিকিৎসা দেয়ার কথা বলছেন চিকিৎসকরা। চিকিৎসকদের মতে, যেসব রোগীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়, গলাব্যথা, নিউনোমিয়ার প্রকোপ বেড়ে যায়, রোগীর জীবন যখন সংকটাপন্ন হয়ে পড়ে, তখন তার জন্য ভেন্টিলেটর ব্যবহার করা জরুরি।

জাতীয়

জ্বর-শ্বাসকষ্টে রাজশাহী মেডিকেলের আইসোলেশনে কৃষকের মৃত্যু

জ্বর-শ্বাসকষ্টে রাজশাহী মেডিকেলের আইসোলেশনে কৃষকের মৃত্যু

জ্বর-সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এক কৃষকের মৃত্যু হয়েছে। বুধবার রাত আড়াইটার দিকে ৫৮ বছর বয়সী এই ব্যক্তির মৃত্যু হয়। মৃত ব্যক্তির বাড়ি নওগাঁর মান্দা উপজেলার পরানপুর ইউনিয়নের সুনাপুর গ্রামে।

জাতীয়

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশকে দুই হাজার পিপিই দিল এস আলম গ্রুপ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশকে দুই হাজার পিপিই দিল এস আলম গ্রুপ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সদস্যদের জন্য ২ হাজার পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) দিয়েছে শিল্পগ্রুপ এস আলম। বৃহস্পতিবার নগরীর দামপাড়া পুলিশ লাইন্সে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের হাতে এসব পিপিই তুলে দেন এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম মাসুদের একান্ত সচিব মো. আকিজ উদ্দীন।

উক্তি প্রতিদিন

“খাঁটি মানুষ অন্যকে ঘৃণা করে না”

“খাঁটি মানুষ অন্যকে ঘৃণা করে না”

নেপোলিয়ান বোনাপোর্ট, ফ্রান্সের বিখ্যাত সেনাপতি ও সম্রাট। ইউরোপীয় ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের একজন। তাকে বলা হয় ‌‘ফরাসি বিপ্লবের শিশু’। নেপোলিয়ান ১৭৬৯ সালের ১৫ আগস্ট ইতালির কর্সিকা দ্বীপে জন্মগ্রহণ করেন। ১৭৯৯ সালে সামরিক ক্ষমতা বলে ফ্রান্সের ‘প্রথম কনস্যুল’ পদে অধিষ্ঠিত হন। পাঁচ বছর পরই ১৮০৪ সালে ফ্রান্সের সিনেট নেপোলিয়ানকে ‘ফ্রান্সের সম্রাট’ ঘোষণা করে।