ছাত্রী ধর্ষণ, ব্ল্যাকমেইলের অভিযোগে ভারতের সাবেক মন্ত্রী গ্রেপ্তার

নিজের পরিচালিত একটি কলেজের আইনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ক্ষমতাসীন বিজেপির নেতা এবং ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী স্বামী চিন্ময়ানন্দকে (৭৩) গ্রেপ্তার করেছে পুলিশ।

শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে উত্তর প্রদেশের সাহারানপুরের আশ্রম থেকে চিন্ময়ানন্দকে গ্রেপ্তার করেছে পুলিশের বিশেষ তদন্তকারী দল।

আনন্দবাজার জানায়, দ্রুত চিন্ময়ানন্দকে গ্রেপ্তার না করলে বুধবার আত্মহত্যার হুমকি দেন ওই শিক্ষার্থী। এরপর বৃহস্পতিবার স্বাস্থ্যের ‘অবনতি’ হয়েছে দাবি করে হাসপাতালে ভর্তি হন স্বামী চিন্ময়ানন্দ।

কয়েকটি আশ্রম ও শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালক স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে পুলিশ ধর্ষণের অভিযোগ গ্রহণ করতে চায়নি বলে ২৩ বছর বয়সী ওই আইন পড়ুয়া শিক্ষার্থী দাবি করেছেন ।

এ নিয়ে ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে ওই অভিযোগে চিন্ময়ানন্দের নাম না করলেও তার দাবি ছিল, ‘সমাজের এক প্রভাবশালী নেতা, যিনি অনেক মেয়ের জীবন নষ্ট করে দিয়েছেন, আমাকে খুনের হুমকি দিচ্ছেন।

ওই ভিডিওতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে সাহায্যের অনুরোধও করেন তিনি।

এরপর সপ্তাহখানেক ওই তরুণীর কোনো খোঁজ মেলেনি। সে সময় বিজেপি সাংসদের বিরুদ্ধে অপহরণ ও ভয় দেখানোর অভিযোগ এনে তার ভিকটিমের বাবা মামলা দায়ের করেন।

কলেজে ভর্তিতে সহযোগিতার দোহাই ও গোসলের ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইল করে এক বছর ধরে তার ওপর যৌন নির্যাতন করা হয়েছে বলে সোমবার ৫০ জন পুলিশের পাহারায় আদালতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দেন ওই শিক্ষার্থী।

এ ছাড়া বন্দুকের ভয় দেখিয়ে চিন্ময়ানন্দর শরীর ম্যাসেজ করানোর জন্য বাধ্য করা হয় বলেও অভিযোগ করেন তিনি। পরে তিনি চিন্ময়ানন্দের বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণ জোগাড় করতে চশমায় ক্যামেরা লাগিয়ে রাখেন।

গত কয়েক বছর ধরেই ভারতের বিভিন্ন আশ্রমের স্বামীজিদের (সাধু) বিরুদ্ধে ধর্ষণ, হত্যা ও অবৈধভাবে সম্পদ অর্জনের মতো গুরুতর অপরাধ প্রকাশ্যে আসছে। এতে অনেক আশ্রমের স্বামীজিরা কারাবাসও করছেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: