• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

ছবি সংগৃহীত

সেন্ট্রাল ডেস্ক০৯ ডিসেম্বর ২০১৯, ০১:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতীয় সংসদ থেকে শুরু করে রাষ্ট্রের বিভিন্ন স্তরে নারীদের অংশগ্রহণ সুনিশ্চিত করা হয়েছে। আজ সংসদের স্পিকার, ক্ষমতাসীন দলের নেতা ও বিরোধী দলের নেতা সবাই নারী। এছাড়া রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদেও নারীরা গর্বের সঙ্গে কাজ করছেন।

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উপলক্ষে পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বেগম রোকেয়া নারীদের নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন আমরা বাস্তবায়ন করছি। বেগম রোকেয়া তার বইয়ে লিখে গেছেন, নারীরা একদিন লেখাপড়া শিখে জজ, ব্যারিস্টার, ডাক্তার হবে। শুধু জজ-ব্যারিস্টার নয়, নারীরা এখন সবক্ষেত্রে দক্ষতার সঙ্গে এগিয়ে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, নারীদের শিক্ষিত হওয়ার সুযোগ দিতে জাতির জনক মেয়েদের শিক্ষা অবৈতনিক করে দিয়েছিলেন। নারীদের জুডিশিয়াল সার্ভিসে প্রবেশের সুযোগ করে দিয়েছিলেন। সেই পদাঙ্ক অনুসরণ করে আমাদের সরকার হাইকোর্টে বিচারপতি নিয়োগের সুযোগ করে দিয়েছে। এছাড়া সেনা, নৌ ও পুলিশসহ বিভিন্ন বাহিনীতে নারীদের প্রবেশের সুযোগ করে দেওয়া হয়েছে। আমি প্রথমবারের মতো সচিব পদে নারীদের পদোন্নতির ব্যবস্থা করেছি। ডিসি, এসপিসহ বিভিন্ন উচ্চপদে নারীদের কাজ করার সুযোগ করে দিয়েছি।

প্রধানমন্ত্রী অরও বলেন, সমাজের অর্ধেক মানুষ নারী। সেই নারীদের বাদ দিয়ে অর্থাৎ একটি অঙ্গকে বাদ দিয়ে এগিয়ে যাওয়া সম্ভব নয়। দেশে বর্তমানে নারী-পুরুষ সবাই সমন্বিতভাবে কাজ করছে, এ কারণে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোলমডেল। বেগম রোকেয়ার কর্মে ও আদর্শে উজ্জীবিত হয়ে আজকের নারীরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষে এগিয়ে যাবেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেগম ফজিলাতুনন্নেসা ইন্দিরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব কামরুন্নাহার।

অনুষ্ঠানে বেগম রোকেয়া পদকের জন্য মনোনিতদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী।

এবার বেগম রোকেয়া পদক পেয়েছেন পাঁচ নারী। তারা হলেন- বেগম সেলিনা খালেক (নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদান), নারী শিক্ষায় অধ্যক্ষ শামসুননাহার, ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর), মিজ পাপড়ি বসু (নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান) এবং বেগম আখতার জাহান (নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান)।

 

টাইমস/এইচইউ

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপি একটি উদারপন্থী দল, এই দলের কাছে বিপ্লব আশা করা

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

চট্টগ্রামের পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন।

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

এবার ইসরাইলকে ক্যান্সার টিউমার বললেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ

জাতীয়

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নিপাহ ভাইরাসে আক্রান্ত এক রোগী ভর্তি করা হয়েছে। ভাইরাসে আক্রান্ত রাশিদা (২০) গোপালগঞ্জ সদর উপজেলার চরগোবর গ্রামের বাসিন্দা। ১১ জানুয়ারি থেকে তিনি এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর আগে ২০১৬ সালে সর্বশেষ নিপাহ ভাইরাসে আক্রান্ত মাগুরার দুই জনকে খুমেকে ভর্তি করা হয়েছিল। তখন চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

জাতীয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

চার দিনের বিরতির পর শুক্রবার থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বাদ ফজর ভারতের মাওলানা চেরাগ আলীর আম-বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার এই পর্ব। বয়ানটি বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা আশরাফ আলী। এ পর্বে যোগ দিতে সা’দ কান্ধদলভির অনুসারীরা নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন।

আন্তর্জাতিক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্ব রেকর্ডের হাতছানিতে মানুষ কত কিছুই না করে। এবার দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে বানানো হয়েছে ৬.৫ কি.মি. লম্বা কেক। প্রায় চার মাইল দৈর্ঘ্যের বিশ্বের দীর্ঘতম এই কেকটি বানাতে বুধবার দক্ষিণ ভারতে একত্রিত হয়েছিলেন কয়েকশ’ বেকার ও শেফ। কেরেলার উপকূলবর্তী ত্রিশুর শহরে এই ভিন্নধর্মী উদ্যোগটি দেখা যায়।

যা কিছু প্রথম

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

রেফারী দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে নির্দিষ্ট খেলা পরিচালনা করেন। পাশাপাশি তিনি নিরপেক্ষতা বজায় রেখে সব ধরণের সিদ্ধান্ত দ্রুত প্রয়োগের মাধ্যমে সুষ্ঠুভাবে সংশ্লিষ্ট খেলা পরিচালনা করে থাকেন। পরিচালক হিসেবে তিনি প্রতিদ্বন্দ্বিতামূলক খেলায় দু’পক্ষের খেলোয়াড়দের ভুল-ত্রুটি নির্দেশ করেন।

বিনোদন

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

চিত্রনায়িকা অঞ্জনা সুলতানা। সম্প্রতি তিনি সাপ্তাহিক রাজপথ বিচিত্রার সম্পাদক সিরাজ উদ্দিন রাজা সিরাজের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তার বিরুদ্ধে অভিযোগ, নায়িকার কাছে সিরাজ ৫০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন।

বিনোদন

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

প্রায় এক বছর ধরে গুঞ্জন, বলিউডের জনপ্রিয় অভিনেতা বরুণ ধাওয়ান তার বান্ধবী নাতাশা দালালকে বিয়ে করবেন। তাদের বিয়ের খবর বেশ ধুম ফেলে দিয়েছিল গেলো বছর। ওইসময় শোনা গিয়েছিল, গোপনে তারা আংটি বদলও সেরেছেন।