এক বাসেই যাওয়া যাবে দার্জিলিং-শিলিগুড়ি  

দার্জিলিং! ভ্রমণ পিয়াসী বাংলাদেশীদের কাছে যেন আরেক কাশ্মীর। যেন পাহাড় আর বরফে ঢাকা স্বর্গরাজ্য। প্রতি বছর হাজার হাজার বাংলাদেশী ভারত ভ্রমণে যান শুধু দার্জিলিংয়ের সৌন্দর্য উপভোগের জন্য। ভ্রমণ পিয়াসী বাংলাদেশীদের জন্য এবার রয়েছে খুশির খবর। এখন থেকে এক বাসেই পশ্চিমবঙ্গের দার্জিলিং ও শিলিগুড়ি যেতে পারবেন যাত্রীরা। কারণ দার্জিলিং এবং শিলিগুড়ির সঙ্গে সড়কপথে সরাসরি যোগাযোগ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

আগামী বৃহস্পতিবার থেকে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গের জনপ্রিয় এ দুই পর্যটন এলাকায় সরাসরি বাস সেবা চালু হচ্ছে। ঢাকা-শিলিগুড়ি-গ্যাংটক(সিকিম)-ঢাকা এবং ঢাকা-শিলিগুড়ি-দার্জিলিং-ঢাকা রুটে পরীক্ষামূলক বাস চালুর পরিকল্পনা করেছে বাংলাদেশ সরকার। ভারতের ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী ভারত-বাংলাদেশ সীমান্তে যাত্রীদের আর বাস পরিবর্তন করতে হবে না। যা আগে দরকার হতো। বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন বিভাগের এক বৈঠকে আঞ্চলিক নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) আঞ্চলিক মোটরযান চুক্তি (এমভিএ) স্থগিত হয়ে যায়। বিবিআইএন-এমভিএ চুক্তি থেকে ভুটান সাময়িকভাবে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর এই চুক্তি থমকে আছে।

এ ব্যাপারে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ এবং ভারতের মধ্যে সড়কপথে ইতোমধ্যে যোগাযোগ থাকলেও সরাসরি যাতায়াতের ব্যবস্থা নেই। সীমান্তে পৌঁছে বাস পরিবর্তন করতে হয় যাত্রীদের। তবে নতুন সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীদের সীমান্তে বাস পরিবর্তন করতে হবে না।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: